Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আক্রমণাত্মক প্রজাতি গোল্ডফিশ লেকে ছাড়বেন না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

লেকে বিশালাকার গোল্ডফিশ পাওয়ার ঘটনায় বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের একটি শহর কর্তৃপক্ষ। বাসিন্দাদের আহবান জানানো হয়েছে নতুন করে এই পোষা মাছগুলো যেন আর লেকে ছেড়ে দেয়া না হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গোল্ডফিশ সাধারণত বাসাবাড়িতে অ্যাকুয়ারিমে পালন করা হয়। তবে প্রাকৃতিক পরিবেশে এই মাছটি অনেক বড় হতে পারে। আর বাস্তুতন্ত্রে বিঘœ ঘটাতেও ভ‚মিসা রাখে বড় আকারের এই মাছ। কেলার লেকে এক জরিপ চালানোর সময় ধরা পড়ে বিশালাকার কয়েকটি গোল্ডফিশ।

এর কয়েকটি ছবি প্রকাশ করেছে বার্নসভিলে শহর কর্তৃপক্ষ। তারা বলছে, পানিতে থাকা গাছ উপড়ে ফেলে এই মাছগুলো পানির মান খারাপ করে দিতে পারে। শহর কর্তৃপক্ষের এক টুইট বার্তায় লেখা হয়েছে, ‘দয়া করে পোষা গোল্ডফিশ পুকুর ও লেকে ছেড়ে দেবেন না।’ মিনেসোটায় গোল্ডফিশ একটি নিয়মিত আক্রমণাত্মক প্রজাতি। এর অর্থ হলো প্রাকৃতিক পরিবেশে এটি ছেড়ে দেওয়া অবৈধ। একই ধরনের সমস্যায় পড়েছে কাছের কারভার কাউন্টি কর্তৃপক্ষও। সেখানকার বন্যপ্রাণী বিষয়ক কর্মকর্তারা গত বছরের অক্টোবরে একটি লেক থেকে প্রায় ৫০ হাজার গোল্ডফিশ সরিয়ে ফেলে। বিবিসি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোল্ডফিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ