Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দৌলতদিয়া লঞ্চঘাটের কাছে তীব্র ভাঙ্গন

নদীগর্ভে বিলীন ১৫ বসতবাড়ি

রাজবাড়ী থেকে মো. নজরুল ইসলাম | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ৫:৩২ পিএম

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া লঞ্চঘাট এলাকার মজিদ শেখের পাড়ায় গতকাল মঙ্গলবার সকাল থেকে হঠাৎ করে ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। এতে পদ্মায় বিলিন হয়েছে অন্তত পনেরটি বসতবাড়ি।
মঙ্গলবার সকালে সরেজমিনে দৌলতদিয়া লঞ্চঘাট সংলগ্ন মজিদ শেখের পাড়া এলাকায় গিয়ে দেখাযায়, সেখানে চোখের পলকেই বড় বড় মাটির চাপ ভেঙ্গে পড়ছে। সাথে দীর্ঘ্যদিনের পুরানো গাছ পালা ও বসতবাড়ি, নদীতে বিলিন হচ্ছে। স্থানীয়দের সহযোগিতায় যে যার মতো করে পারছে নীজ নীজ সম্বল সরাতে ব্যস্ত।
এছাড়াও দেশের গুরুত্বপুর্ন নৌরুট দৌলতদিয়া পাটুরিয়ার দৌলতদিয়া লঞ্চঘাটের পল্টুন ঘাট থেকে সরিয়ে রাখা হয়েছে, যে কারনে আপাতত ঘাট স্থাপন না করা পর্যন্ত বন্ধ থাকবে লঞ্চ চলাচল জানিয়েছেন লঞ্চঘাটের ম্যানেজার।
এ সময় স্থানীয় বাসিন্দা হারুন অর রশিদ বলেন, চোখের নিমিষে মানুষের ঘরবাড়ি বসতভিটা নদীতে চলে যাচ্ছে। এমন হাহাকার দেখার যেন কেউ নেই। তিনি দাবী করেন মঙ্গলবার সকাল সাড়ে ১০ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত এক ঘন্টায় অন্তত ১৫০ মিটার এলাকা নদীগর্ভে বিলিন হয়েছে।
অপর বাসিন্দা আছিয়া খাতুন বলেন, পদ্মার পানি বৃদ্ধির ফলে হঠাৎ করে এমন ভাঙ্গন দেখা দিয়েছে। তবে এর এক সপ্তাহ আগে ভাঙ্গন দেখা দিলেও পরিদর্শন ছাড়া কোন ব্যবস্থা গ্রহন করেনি বিআইডব্লিটিএ অথবা পানি উন্নয়ন বোর্ড। হাজেরা বেগম আরো বলেন, মঙ্গলবার সকালে যে ভাঙ্গন হয়েছে এতে অন্তত তারসহ পনেরটি বসতবাড়ির ঘর আসবাবপত্রসহ নদীতে বিলিন হয়েছে।
দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সদস্য মোঃ আশরাফুল ইসলাম আশরাফ বলেন, আমরা জনপ্রতিনিধি আমরা ঘাট কর্তৃপক্ষ ও পানি উন্নয়ন বোর্ডকে বার বার ব্যাবস্থা গ্রহনের ব্যপারে বলেছি। কিন্তুু তারা কোন পদক্ষেপ গ্রহন করেনি যে কারনে আজ ১৫ টি বসতবাড়ি নদীগর্ভে বিলিন হয়েছে। সরিয়ে নিতে হয়েছে আরো অন্তত ৫০ টি বসতবাড়ি। নদী ভাঙ্গনরোধে দ্রুত সময়ে ব্যাবস্থা গ্রহনের জোর দাবী জানান তিনি ।
পানি উন্নয়ন বোর্ড ( পাউবো’র) রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল আহাদ বলেন, ঘাট এলাকায় আমাদের ভাঙ্গনরোধে দুটি প্যাকেজ চলমান আছে। তাছাড়া ১ নম্বর ঘাট থেকে ৭ নম্বর ঘাট পর্যন্ত বিআইডব্লিটিএ’র কাজ করার কথা। যেহেতু হঠাৎ করে ভাঙ্গন দেখা দিয়েছে আমরা জরুরী ভিত্তিতে ব্যাবস্থা গ্রহন করবো। এ ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে। আশা করা যাচ্ছে বুধবার সকাল থেকেই কাজ শুরু হবে। ভাঙ্গনরোধে ভাঙ্গন ঠেকানো পর্যন্ত যত ব্যাবস্থা নেওয়ার পানি উন্নয়ন বোর্ড নিবে।
গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আজিজুল হক খান মামুন বলেন, হঠাৎ করে পদ্মায় নদীর লঞ্চঘাট এলাকায় ভাঙন শুরু হয়েছে। ভাঙনে বেশ কয়েকটি পরিবার ক্ষতিগ্রস্থ্য হয়েছে। ভাঙনের কথা জানার পর প্রশাসনের উধ্বর্তন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ক্ষতিগ্রস্থদের জন্য জরুরী ভিত্তিতে খাদ্য সহায়তা প্রদান করা হবে। পরবর্তীতে তাদের ঘর নির্মাণের ব্যবস্থা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ