Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের প্রথম বিশ্বকাপজয়ী ক্রিকেটার যশপাল শর্মার আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ৩:৫৫ পিএম

ভারতের প্রথম বিশ্বকাপজয়ী ক্রিকেটার যশপাল শর্মা আর নেই। মঙ্গলবার সকাল ৭টা ৪০ মিনিটে হঠাৎই হৃদরোগে আক্রান্ত হন তিনি। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। দুই মেয়ে এবং এক ছেলে রেখে গেছেন তিনি। সতীর্থ যশপাল শর্মার মৃত্যুর খবর পেয়ে ভারতীয় দলের সাবেক অধিনায়ক কপিল দেবও নিজের চোখের পানি ধরে রাখতে পারেননি।
১৯৮৩ বিশ্বকাপে ভারতের ‘ক্রাইসিস ম্যান’ ছিলেন যশপাল। সেই টুর্নামেন্টের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ৬০ রানের ইনিংস খেলেন যশপাল। যে কারণে ভারত ফাইনালে উঠেছিল। এরপরের ইতিহাস তো সবারই জানা। প্রথমবারের মত বিশ্বকাপ জয় করে ভারত। সেই বিশ্বকাপে যশপাল শর্মা ৩৪.২৮ গড়ে ২৪০ রান করেছিলেন।
৬৬ বছর বয়সি এই ক্রিকেটার ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসের ময়দানে প্রথম টেস্ট ম্যাচ খেলেছিলেন। ভারতীয় ক্রিকেট দলের এই ডানহাতি ব্যাটসম্যান ৩৭ টেস্ট ম্যাচ এবং ৪২ একদিনের ম্যাচ ভারতের হয়ে খেলেন। তিনি দুটো ফরম্যাটে যথাক্রমে ১৬০৬ এবং ৮৮৩ রান করেছেন।
১৯৮৩ সালে ভারতীয় ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ে যশপাল শর্য যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেন। ফাইনাল ম্যাচে তিনি ১১ রান করেন। এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট দল ঐতিহাসিক জয়লাভ করে।
১৯৮৫ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। আর তখনই যশপাল শর্মা দেশের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। সূত্র : এনডিটিভি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যশপাল শর্মা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ