Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্ভাব্য যুদ্ধে ভারতের বিরুদ্ধে লড়তে প্রস্তুত বেলুচিস্তানের বুগতিরা সম্প্রদায়

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের সঙ্গে যুদ্ধে প্রস্তুত পাকিস্তানের বুগতি সম্প্রদায়ের মানুষ। পাকিস্তানি সেনাদের চেয়ে আগের সারিতে দাঁড়িয়ে তারা ভারতের সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করতে সম্পূর্ণ প্রস্তুত। জামহুরি ওয়াতান পার্টি (জেডব্লিউপি) বেলুচিস্তানের প্রেসিডেন্ট নওয়াবজাদা শাহজাইন বুগতি গত রোববার এ কথা বলেছেন। তিনি বলেছেন, কাশ্মীর উপত্যকায় ভারতীয় অংশে যুদ্ধে আগের সারিতে থাকবে বুগতি সম্প্রদায়। ভারত ও পাকিস্তানের মধ্যে যখন চরম উত্তেজনা বিরাজ করছে, ঠিক তখন পাকিস্তানি সরকারের পাশে যুদ্ধের হুংকার দিয়ে দাঁড়ালেন জেডব্লিউপির নেতা। গত সপ্তাহে ভারত শাসিত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হওয়ার পর পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র বলে অভিহিত করে ভারত।
এ নিয়ে আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতি গরম করে তোলে দুই দেশ। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জাতিসংঘে অভিযোগ করেন, কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন করছে ভারত। একই মঞ্চে ভারত অভিযোগ করে, পাকিস্তান সন্ত্রাসের পৃষ্ঠপোষক। তারা দক্ষিণ এশিয়াসহ পুরো বিশ্বে সন্ত্রাস রপ্তানি করছে। পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে এবার বুগতিরা যুদ্ধের হুংকার দিল। শাহজাইন বুগতি দাবি করেছেন, প্রতিরক্ষাহীন, বাকরুদ্ধ কাশ্মীরের বিরুদ্ধে চরম দমন-পীড়ন চালাচ্ছে ভারত। কাশ্মীরিদের ওপর এ নির্যাতন ঢাকা পড়ে যাবে না।
পাকিস্তানি গণমাধ্যমের ভাষায়, ভারত শাসিত কাশ্মীরে নিয়ন্ত্রণ ধরে রাখতে গিয়ে তাদের নিরাপত্তা বাহিনীর বর্বরতায় সাম্প্রতিক সময়ে প্রাণ দিয়েছে কমপক্ষে ১০০ মানুষ। আহত হয়েছে বহু লোক। শাহজাইন বুগতির জ্ঞাতি ভাই ব্রাহামদাগ বুগতি। এর আগে দুই দেশের গণমাধ্যমে বলা হয়, ব্রাহামদাগ ভারতে আশ্রয়ের জন্য আবেদন করেছেন। এ বিষয়ে জানতে চাইলে শাহজাইন বুগতি বলেন, এটি তার ব্যক্তিগত সিদ্ধান্তের বিষয়। বেলুচিস্তানে ভারতের হস্তক্ষেপের বিরুদ্ধে রোববার এ প্রদেশের বিভিন্ন অংশে বিক্ষোভ করে বুগতি সম্প্রদায়ের রাজনৈতিক দল জেডব্লিউপি। ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্ভাব্য যুদ্ধে ভারতের বিরুদ্ধে লড়তে প্রস্তুত বেলুচিস্তানের বুগতিরা সম্প্রদায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ