Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে কোয়াড নেতাদের সামিটে যাবেন নরেন্দ্র মোদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ৫:৩২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই বছরের শেষের দিকে ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের নেতাদের নিয়ে কোয়াডের একটি শীর্ষ সম্মেলন করবেন। এই কোয়াড সভার তারিখ সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। ওভাল অফিসে এটি হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রেসিডেন্ট বাইডেনের সাথে ব্যক্তিগতভাবে প্রথম আলাপচারিতা।–টাইমস অব ইন্ডিয়া

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মার্কিন সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল মঙ্গলবার এশিয়া সোসাইটির থিঙ্ক-ট্যাঙ্কদেরর আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন। ক্যাম্পবেল জানিয়েছেন, কোয়াড বৈঠকে ভ্যাকসিন কূটনীতি এবং অবকাঠামো বিষয়ে "সিদ্ধান্তমূলক" প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হবে। ক্যাম্পবেল বলেন, কোয়াড তার শেষ সম্মেলনে ২০২২ সালে ইন্দো-প্যাসিফিক (ভারত ও প্রশান্ত মহাসাগরীয়) দেশগুলোর মধ্যে এক বিলিয়ন জনসন ও জনসন ডোজ বিতরণের সিদ্ধান্ত নিয়েছিল। ভারতে কোভিড-১৯ সংক্রমণ ভয়াবহ তীব্র সত্ত্বেও প্রকল্পটি চলমান ছিল।

তিনি বলেন, কোয়াডকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের প্রতিপক্ষ হিসাবে দেখা হয়। এই বছরের মার্চ মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইউসিহিদে সুগা প্রথমবারের প্রথম কোয়াড নেতাদের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে বিস্তারিত আলোচনা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ