Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনায় আরো ৫ জনের মৃত্যু সংক্রমনের নতুন রেকর্ড ২৪ ঘন্টায় ৪৫৯

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ২:০৯ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে প্রতিদিনই নতুন রেকর্ড স্থাপনের সাথে বাড়ছে মৃত্যুর সংখ্যা ও সনাক্তের হার। কমছে সুস্থতার হারও। মঙ্গলবার দুপুরের পূবর্র্বর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় অতীতের সব রেকর্ড ভঙ্গ করে ৪৫৯ জনের দেহে করোনা সনাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এসময়ে পিরোজপুর ও ঝালকাঠীতে মারা গেছেন ৫ জন। ফলে দক্ষিণাঞ্চলে গত ১৬ মাসে সর্বমোট ১৯ হাজার ৫৩২ জনের করোনা সংক্রমনের পাশাপাশি ৩২৬ জনের মৃত্যুর খবর দিল স্বাস্থ্য বিভাগ। এ অঞ্চলে এখনো মৃত্যুহার ১.৬৭%। আর গত ১৬ মাসে সর্বমোট নমুনা পরিক্ষা হয়েছে ১ লাখ ২২ হাজার ১৭১ জনের। সনাক্তের গড়হার ১৬.২০%। যা গত ৭ জুন ছিল ১৪.৬৯%।
মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় এ অঞ্চলের জেলা উপজেলাতে ১ হাজার ২৪১ জনের নমুনা পরিক্ষায় ৪৫৯ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। পরিক্ষা ও সনাক্তের এটি নতুন রেকর্ড। গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুন সনাক্তের হার ছিল ৩৭%।
তবে এদিনও সর্বাধীক আক্রান্তের তালিকায় মহানগরী সহ বরিশাল জেলায় ১৭৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্তে খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। যা আগের দিনে চেয়ে ২১ জন বেশী। এসময়ে দক্ষিণাঞ্চলের মোট জনসংখ্যার মাত্র ৬% মানুষ বসবাসকারী বরিশাল মহানগরীতে আক্রান্তের সংখ্যা ছিল ১শ। যা মোট আক্রান্তের প্রায় ২২% এবং আগের দিনের চেয়ে ২৪ জন বেশী। মহানগরীর প্রতিটি পাড়া মহল্লায় এখন করোনা রোগী। নগরীর বাইরে ১০টি উপেজেলাতেও এসময়ে আরো ৭৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। পুরো বরিশাল জেলাতেই প্রতিদিন করোনা সংক্রমন বাড়ছে। গত ২৪ ঘন্টায় মহানগরী সহ জেলায় ৪৮৯ জনের নমুনা পরিক্ষায় ১৭৮ জনকে সনাক্ত করা হয়। সনাক্তের হারছিল প্রায় ৩৭%। এনিয়ে মহানগরীতে ৬ হাজার ২২৯ জন সহ জেলায় মোট আক্রান্তের সংখ্য দাড়াল ৮ হাজার ৫৩০ জনে। এপর্যন্ত গড় সনাক্তের হার ১৮.৬৮%। মহানগরীতে ৭০ জন সহ জেলায় মোট মৃত্যু হয়েছে ১৩২ জনের। গড় মৃত্যুহার ১.৫৫%।
গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন ছিল দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতে, ১০৪ জন। এসময়ে জেলাটির নলছিটি উপজেলাতেই ৮০ বছর ও ৫৫ বছরের দুজনের মৃত্যু হয়েছে। জেলাটিতে আগের দিন আক্রান্তে সংখ্যা ছিল ১শ, মৃত্যুর সংখ্যাও ছিল দুই। এ নিয়ে চার উপজেলার ঝালকাঠীতে ১০ হাজার ৮১৮ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ১১১ জনে দেহে করোনা পজিটিভ সনাক্তের পাশাপাশি মৃত্যু হয়েছে ৩৮ জনের। জেলাটিতে আক্রান্তের হার দক্ষিনাঞ্চলে সর্বোচ্চ, ২২.৮৯% এবং মুত্যুহার তৃতীয় সর্বাধীক ১.৮০%।
খুলনা-বাগেরহাট সীমান্তের পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় ২৮৭ জনের নমুনা পরিক্ষায় ৮৪ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। যা আগের দিনের চেয়ে একজন বেশী। এসময়ে জেলাটির ভান্ডারিয়াতে ৮০ বছরের এক বৃদ্ধ সহ কাউখালীতে ৬৫ ও ৪০ বছরের আরো দুজনের মৃত্যু হয়েছে। ফলে জেলাটিতে মোট মৃত্যুর সংখ্যা দাড়াল ৪৩ জনে। আর এপর্যন্ত ১০ হাজার ৮১৮ জনের নমুনা পরিক্ষায় মোট সনাক্তের সংখ্যা ২ হাজার ৫৮৩। জেলাটিতে সনাক্তের হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বেচ্চ ২২.২৩% এবং মৃত্যুহার ১.৬৬%।
দক্ষিণাঞ্চলের আরেক ছোট জেলা সাগরপাড়ের বরগুনাতেও পরিস্থিতির অবনতি অব্যাহত রয়েছে। জেলাটিতে গত ২৪ ঘন্টায় ১২২ জনের নমুনা পরিক্ষায় ৪৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। যা এযাবতকালের সর্বোচ্চ। জেলাটিতে এপর্যন্ত ১৪ হাজার ৪৭২ জনের নমুনা পরিক্ষায় ১ হাজার ৫৭২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হল। যারমধ্যে ১৩০ জনই আক্রান্ত হয়েছেন গত ৬ দিনে। জেলাটিতে ইতোমধ্যে মৃত্যু হয়েছে ৩৮ জনের। মৃত্যুহার দক্ষিনাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ১.৯১%। তবে বরগুনায় আক্রান্তের হার দক্ষিনাঞ্চলের সর্বনি¤œ ১০.৬০% হলেও গত এক সপ্তাহে সনাক্তের হার বেড়েছে প্রায় ১.৫০%।
পটুয়াখলীতেও গত ২৪ ঘন্টায় ৮৯ জনের নমুনা পরিক্ষায় ৩৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে ইতোমধ্যে ২১ হাজার ৭১৭ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ৬১৯জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে । মারা গেছেন ৫৭ জন। সনাক্তের গড়হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বনি¤œ, ১১.৪১% হলেও মৃত্যুহার দক্ষিণাঞ্চলে সর্বাধীক ২.১৮%।
দ্বীপজেলা ভোলাতে এসময়ে মাত্র ৪৩ জনের নমুনা পরিক্ষায় ১৪ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। যা আগের দিনের চেয়ে দুজন কম হলেও গত ২৪ ঘন্টায় সনাক্তের হার প্রায় ৩৩%। জেলাটিতে এপর্যন্ত ১৫ হাজার ৫৯৩ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ১১৭ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে । এ পর্যন্ত সনাক্তের গড় হার ১৩.০৩% হলেও গত এক সপ্তাহে সংক্রমন হার যথেষ্ঠ উর্ধমুখি। আর নদী বেষ্টিত এ জেলায় ইতোমধ্যে করোনায় মৃত্যু হয়েছে ২৬ জনের। জেলাটিতে মৃত্যুহার দক্ষিণাঞ্চলের সর্র্বনি¤œ ১.২৩% ।
আর গত ২৪ ঘন্টায় ১২৯ জন সহ সর্বমোট ১৫ হাজার ৩৯৪ জন সুস্থ হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে বলা হয়েছে। সুস্থ্যতার হার ৭৮.৮১%। তবে তা গত ২০ জুন ছিল ৮৯.৩৫%। মঙ্গলবারের হিসেবে দক্ষিণাঞ্চলে সর্বাধীক সু¯থতার হার ছিল ভোলাতে ৯৪.৭১%, আর ঝালকাঠীতে সর্বনি¤œ মাত্র ৬৫.৬১%। মহানগরী সহ বরিশাল জেলায় সুস্থতার গড়হার ছিল মঙ্গলবারে ৭৭.৫৩%



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ