Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নওগাঁয় কাঁচাবাজারে স্বাস্থ্যবিধি উপেক্ষিত, অলিগলিতে আড্ডা

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৬:১৫ পিএম

করোনা সংক্রমণ রোধে সাত দিনের লকডাউন চলছে। লকডাউনের চতুর্থ দিন রোববার নওগাঁয় প্রধান প্রধান সড়কগুলোতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নজরদারী অব্যাহত রয়েছে। তবে সড়কে কড়াকড়ি থাকলেও কাঁজা বাজার ও শহরের বিভিন্ন অলিগলিতে আড্ডা ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এছাড়া, আগের তিন দিনের চেয়ে আজ সড়কে লোকজনের উপস্থিতি বেশি লক্ষ্য করা গেছে।
শহরের মুক্তির, বালুডাঙ্গা বাসস্ট্যান্ড, দয়ালের মোড়, পুরাতন ব্যাসষ্ট্যান্ড, গোস্তহাটির মোড়ে গিয়ে দেখা গেছে, সড়কে আগের তিন দিনের চেয়ে লোকজন বেড়েছে। অযথায় তারা ঘোরাঘুরি ও আড্ডা দিচ্ছে। এছাড়াও অনেক দোকানিকে তাদের দোকানের সামনে জটলাভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তবে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন মোড়ে মোড়ে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি ও প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের তৎপরতা অব্যাহত রয়েছে।
এছাড়াও কাঁচাবাজার ও মাছের বাজার গুলোতে মানুষের বেশ ভিড় দেখা গেছে। পরিস্থিতি এমন যে, সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। আবার স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও তেমন একটা ব্যবহার করতে দেখা যায়নি বাজারগুলোতে। অনেককে মাস্ক গলায় ঝুলিয়ে বা থুতনির নিচে রাখতে দেখা গেছে। তবে চাল, ডাল, তেলের বাজারে তেমন ভিড় লক্ষ করা যায়নি। ব্যবসায়ীরা বলছেন, এগুলো মানুষ কয়েকদিন আগে থেকেই কিনছেন। এ জন্য তেমন ভিড় নেই।
কাঁচাবাজারে ব্যবসায়ী আব্দুল হালিম বলেন, ‘সরকারের নির্দেশনা অনুযায়ী বিকেল ৫টা পর্যন্ত বাজার বসবে। বেশি সময় লাগিয়ে রাখলে বিরক্ত লাগে বলে মাস্ক ব্যবহার করতে পারছি না। তার কাছ থেকে সবজি কিনছেন পলাশ নামের একজন ক্রেতা। তার মুখেও মাস্ক ছিল না। তিনি বলেন, ‘আমি তো দূরে কোথাও যাচ্ছি না। এমনকি মহাসড়কেও উঠছি না। তাই মাস্ক ব্যবহার করিনি।’
আরেক সবজি ব্যবসায়ী মো. সিরাজ বলেন, ‘মানুষ আর করোনার ভয় করে না। আমি বাড়ি থেকে বের হওয়ার সময় পরেছি। দোকানে সব সময় পরে থাকা যায় না।’
এদিকে জেলা প্রশাসক মো: হারুন অর রশিদ জানান, এই লকডাউন বাস্তবায়নে জেলার ১১টি উপজেলায় সেনাবাহিনী, পুলিশ, বিজিবি ও প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত কাজ করছে। এছাড়াও য়ারা স্বাস্থ্যবিধি মানছেন না, অপ্রয়োজনে ঘুরাফেরা ও আড্ডা দিচ্ছে তাদেরকে মামলা এবং জরিমানা করা হয়েছে। ইতিমধ্যে জেলায় গত তিন দিনে ৮৫টি মোবাইল কোর্টে ৭৪৫ জনকে ৩ লাখ ২৩ হাজার ৬০ টাকা জরিমানা করা হয়েছে।
এদিকে নওগাঁয় গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১ জনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি জেলার রানীনগর উপজেলার বাসিন্দা। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা হলো ৮৮ জন। এসময় ২৪ ঘন্টায় নতুন করে মোট ২৭৪ ব্যক্তির নমুনা পরীক্ষা করে ৫১ ব্যক্তির শরীরে করোনা ভাইরাসে শনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ