Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সপ্তাহে ৩ দিন ভারত থেকে আসতে পারবে বাংলাদেশিরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৪:৫৩ পিএম

ভারতে অবস্থান করা বাংলাদেশিরা সপ্তাহে তিনদিন সরকার অনুমোদিত নির্দিষ্ট কিছু স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম। আজ রোববার (৪ জুলাই) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বক্তৃতাকালে ডা. নাজমুল ইসলাম এসব কথা বলেন। তিনি ভারতে বাংলাদেশের উপ-হাইকমিশনের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, ‘প্রতি সপ্তাহের রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার বেনাপোল, বুড়িমারী, আখাউড়া, হিলি, দর্শনা, সোনামসজিদ বন্দর দিয়ে তারা দেশে ফেরার সুযোগ পাবেন। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আগামী ১৪ জুলাই পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।’
গত ১৬ মার্চ থেকে কোনো বাংলাদেশী যাত্রী বেনাপোল দিয়ে ভারতে প্রবেশ করতে পারবে না বলে প্রজ্ঞাপন জারী হয়। শুধুমাত্র ভারতে আটকে পড়া বাংলাদেশীরা দেশে প্রবেশ করতে পারবে সে দেশের বাংলাদেশের দুতাবাস থেকে অনুমতি সাপেক্ষে এবং করোনা সনদ নিয়ে।
সূত্রমতে, দেশের ১২টি স্থল বন্দর দিয়ে ভারতে যাত্রী গমনাগমন হতো। করোনার প্রকট আকার ধারন করায় গত ১৬ মার্চ থেকে সকল বন্দর দিয়ে যাতায়াত স্থগিত করে তিনটি স্থল বন্দর খোলা রাখে। তারই ধারাবাহিকতায় এসব স্থল বন্দর দিয়ে যে সব আটকে পড়া বাংলাদেশী দেশে প্রবেশ করছে তাদের ১৪ দিনের নিজ খরচে কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।
ডা. নাজমুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ থেকে অনেকেই চিকিৎসা বা অন্য কাজে প্রতিবেশী দেশ ভারতে যান। তাদের অধিকাংশই স্থলবন্দর ব্যবহার করে যাতায়াত করেন। সরকার নির্ধারিত নিয়ম-কানুন প্রতিপালন করেই তারা সেখানে যান এবং ফিরে আসেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ