Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনার থাবা সিলেট নির্বাচন কার্যালয়ে, উপ-নির্বাচনের রিটানিং কর্মকর্তার দায়িত্বে জেলা প্রশাসক

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৩:০০ পিএম

করোনা থাবা বসিয়েছে সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে। কয়েকজন নির্বাচন কর্মকর্তা করোনাক্রান্ত হয়ে পড়েছেন। এরকম পরিস্থিতিতে সিলেট-৩ উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব প্রদান করা হয়েছে সিলেটের জেলা প্রশাসক এম. কাজি এমদাদুল ইসলামকে। গত শনিবার (৩ জুলাই) নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয় এমন তথ্য। প্রজ্ঞাপনে দক্ষিণ সুরমা, বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ- এই ৩ উপজেলার নির্বাহী কর্মকর্তাকে সিলেট-৩ নির্বাচনী আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দেওয়া হয়েছে দায়িত্ব।
নির্বাচন কমিশন সূত্র জানায়, সিলেট-৩ আসনে উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে ছিলেন সিলেটের আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা মোহা. ইসরাইল হোসেন এবং সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে ছিলেন সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার ফয়ছল কাদের। সস্প্রতি এ দুই কর্মকর্তা ছাড়াও অতিরিক্ত আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা শুক্কুর মাহমুদ, জৈন্তাপুর উপজেলা নির্বাচনী কর্মকর্তা আবুল হাসনাত ও বালাগঞ্জ উপজেলা নির্বাচনী কর্মকর্তা সোহরাব হোসেন সহ করোনা আক্রান্ত হয়েছেন আরও কয়েকজন কর্মকর্তা-কর্মচারী। এ কারণে সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে নতুন করে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে কমিশন।
উল্লেখ্য, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের একাংশ নিয়ে গঠিত সিলেট-৩ আসন। চলতি বছরের ১১ মার্চ করোনায় সংক্রমিত অবস্থায় সিলেটের গুরুত্বপূর্ণ এ আসনটির এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী মৃত্যু বরণ করেন। এ অবস্থায় শূন্য আসনটিতে ৮ জুন পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করে ইসি। ইভিএম পদ্ধতিতে অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুলাই এই আসনের উপনির্বাচন। আসনটিতে ভোটার ৩ লাখ ৫২ হাজার ও ভোট কেন্দ্র ১৪৯টি। সিলেটের গুরুত্বপূর্ণ এ আসনে উপনির্বাচনে অংশ নিতে গত ১৫ জুন মনোনয়ন জমা দেন মোট ৬ জন। যাচাই বাছাই শেষে বহাল হয় ৪ প্রার্থীর মনোনয়ন। প্রার্থীর মধ্যে গত ২৫ জুন সকাল সাড়ে ১১টায় সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে প্রতীক বরাদ্দ দেয়া হয়। প্রার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে প্রতীক তুলে দেন সিনিয়র জেলা নির্বাচন অফিসার ফয়সল কাদের ও রিটার্নিং অফিসার মোহা. ইসরাইল হোসেন। তারা হলেন- আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব নৌকা, জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক লাঙ্গল, স্বতন্ত্র প্রার্থী ও সাবেক বিএনপি নেতা শফি আহমদ চৌধুরী মোটরগাড়ি (কার) এবং বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ডাব প্রতীক পেয়েছেন। এর মধ্যে শফি আহমদ চৌধুরী ছাড়া বাকি ৩ জন পেয়েছেন দলীয় প্রতীক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ