Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লকডাউনের মধ্যে সীমিত পরিসরে উদযাপিত শাহজালাল রহ. মাজারের ৭০২তম ওরস!

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১:৫২ পিএম

সরকারের দেয়া কঠোর লকডাউনের মধ্যেও ৭০২তম ওরস অনুষ্ঠিত হয়েছে হযরত শাহজালাল (রহ.) মাজারের। বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ১০টার দিকে মাজারে গিলাফ ছড়ানোর মধ্যে শুরু হয় ওরসের আনুষ্ঠানিকতা। এরপর রাত ১০ টার দিকে মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয় এবারের সীমিত আকারের এ ওরস। ওরসের দিন সকালে মানুষের সমাগম না থাকলে সন্ধ্যার দিকে বাড়তে থাকে মানুষের উপস্থিতি। এতে করে রাত ১০ আগেই মাজার প্রাঙ্গণে ভিড় করেন ভক্তরা। এতে ভিড়ের কারণে ভেঙে পড়ে সামাজিক দূরত্ব। এসময় স্বাস্থ্যবিধি উপেক্ষা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মাজারে গিলাফ চড়ান স্থানীয় আওয়ামী লীগ নেতারা। যদিও মাজার কর্তৃপক্ষের দাবি, করোনাভাইরাসের কারণে বাতিল করা হয়েছে এবার ওরস। আর মানুষের ভিড় যাতে না হয় সেজন্য সকালে কাউকে না জানিয়ে গিলাফ ছড়াই আমরা। সেসময় মাজার প্রাঙ্গণে ১০/১৫ জন লোক ছিল। তবে দুপুরের দিকে কেউ একজন ফেসবুক লাইভে রাত্রে মিলাদের বিষয়টি জানিয়ে দেয়ায় মানুষজন চলে আসেন।
এসএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, ‘মানুষের সমাগম শুনে কোতোয়ালী থানার ওসি এসএম আবু ফরহাদকে সাথে নিয়ে আমি সরেজমিন যেয়ে দেখি ওরস হয়নি। এশার নামাজ শেষে জানাযা হয়েছে দুইটি। পরে হয়েছে দোয়া। ’
গত ৮ জুন সামাজিক দূরত্ব মেনে সংক্ষিপ্ত পরিসরে লাকড়ি তোড়া উৎসব অনুষ্ঠিত হয়। সেদিন ভক্ত-অনুরাগীরা শহরতলির লাক্কাতুরা ও মালনিছড়া চা বাগানের টিলায় দোয়া ও মিলাদ মাহফিল শেষে লাকড়ি সংগ্রহ করে মাজারে নিয়ে আসেন। এদিকে- গত ১২ জুন শাহজালাল (রহ.) এর দরগাহ অফিসে মোতওয়াল্লি সরেকওম ফতেহ উল্লাহ আল আমান সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়েছিলেন- সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাওয়ায় হজরত শাহজালাল (র.)-এর ৭০২তম বার্ষিক ওরস এবার হবে না। এর ফলে এ বছর ১ ও ২ জুলাই দু’দিনব্যাপী হজরত শাহজালাল (রহ.) এর ৭০২ তম ওরস গত বছরের ন্যায় হয়নি উদযাপিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ