Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিলেটে আজ শুরু হয়েছে বিদেশগামী কর্মীদের টিকার রেজিস্ট্রেশন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১:৩২ পিএম

সিলেট নগরীর শাহজালাল উপশহরস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশগামী কর্মীদের টিকার রেজিস্ট্রেশন শুরু হয়েছে আজ শুক্রবার (২ জুলাই)। সকাল ৯টা থেকে সেখানে শুরু হয়েছে এই কার্যক্রম। প্রতিদিন বিকাল ৪টা পর্যন্ত চলবে। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জরিপ কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুল হাসান। তিনি জানান, বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার প্রাপ্তি ও বয়স প্রমার্জন করে টিকার জন্য সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশনের সুবিধার্থে শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হচ্ছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) রেজিস্ট্রেশন। এ বিষয়ে নির্দেশনা জানা গেছে গত বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সহকারী একান্ত সচিব মোহাম্মদ রাশেদুজ্জামানের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি সূত্রে। উল্লেখ্য, সিলেট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের ঠিকানা হচ্ছে- বাড়ি-১, রোড-৪১, ব্লক-সি, শাহজালাল উপশহর, সিলেট।
শুক্রবার থেকে (প্রতিদিন সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত) সিলেটসহ দেশের ৪২টি জনশক্তি অফিস, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ১টি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে অথবা ‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটির এই রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে। প্রবাসী কর্মীদের কর্মস্থলে গমন নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নকল্পে বয়স প্রমার্জন ও অগ্রাধিকার পাওয়ার লক্ষ্যে যেসব কর্মীর বিএমইটির ডাটাবেজে নিবন্ধন ও স্মার্ট কার্ড নেই অথবা চলতি বছরের গত ১ জানুয়ারির পূর্বের বিএমইটির স্মার্ট কার্ড আছে সে সব কর্মীর টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধনের সুবিধার্থে বৈধ পাসপোর্ট দিয়ে ২ জুলাই থেকে বিএমইটির ডাটাবেজে নিবন্ধন করতে হবে। তবে জানুয়ারি থেকে নিবন্ধিত কর্মীদের নতুনভাবে নিবন্ধনের প্রয়োজন হবে না।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানের বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে- দেশের ৪২টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, ৯ টিটিসি (ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, মাদারীপুর, মেহেরপুর, শরীয়তপুর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট) এবং বিআইএমটি, নারায়ণগঞ্জে (তালিকা: www.bmet.gov.bd তে পাওয়া যাবে) স্বাস্থ্যবিধি মেনে সশরীরে হাজির হয়ে নির্ধারিত ও নিজ জেলায় সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অথবা অনলাইনে ‘আমি প্রবাসী’ (Ami Probashi)) অ্যাপে নিবন্ধন করা যাবে।

বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে Surokkha Apps বা www.surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।surokkha App এ রেজিস্ট্রেশন সফল হলে মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে টিকা সেন্টার ও টিকার তারিখ জানা যাবে। কোভিড-১৯ টিকা প্রদান ও সনদায়ন কার্যক্রম সম্পূর্ণ ডিজিটালাইজড। সে কারণে এ নিবন্ধিত হয়ে টিকা কেন্দ্র ও তারিখ সংক্রান্ত মেসেজ না পাওয়া পর্যন্ত বিদেশগামী কর্মীদের কোনো হাসপাতাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিএমইটি বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে জমায়েত হয়ে টিকা গ্রহণের সুযোগ নেই। বিষয়টি অনুধাবনের জন্য বিএমইটি থেকে বিদেশগামী কর্মীদের অনুরোধ করা হয়েছে।



 

Show all comments
  • Abdur rajjak ১৭ জুলাই, ২০২১, ৩:৪১ পিএম says : 0
    ই পাসপোর্ট দিয়ে নিবন্ধন করা যাচছে না মেনুয়েল এন্টি কি ভাবে করা যায়
    Total Reply(0) Reply
  • MD. DILWAR HUSAIN MAMUN ৩১ জুলাই, ২০২১, ১:৩৮ পিএম says : 0
    আস্সালামু আলাইকুম ভাইজান আমি কাতার প্রবাসী ২০২০ জানুয়ারি মাসে আসি এর পরে আর নানা নিয়ম কানুনের কারনে যাইতে পারিনি, আমার কোম্পানির আবেদনের ছবি আছে আমি কি করতে হবে জানাবেন।
    Total Reply(0) Reply
  • মোঃজাহিদ চৌধুরী ৬ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫৩ পিএম says : 0
    মডার্ন ভেকসিন আছে কি জানাবেন।
    Total Reply(0) Reply
  • মোঃ জাকির আলম ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১:৩০ পিএম says : 0
    আমি বিদেশ যাওয়ার জন্য ভ্যাকসিন নিতে ইচ্ছুক। জরুরীভাবে কিভাবে পাসপোর্ট দিয়ে আবেদন করব। আপনাদের অফিসে কি আসতে হবে এবং অফিস প্রতিদিন কি খোলা আছে, কয় টার মধ্যে আসতে হবে। কি কি ডকুমেন্টস লাগবে ও ফি কত টাকা লাগবে। দয়া করে জানাবেন।
    Total Reply(0) Reply
  • IMRAN AHMED KAMRAN ১০ অক্টোবর, ২০২১, ৫:১১ পিএম says : 0
    অামি স্টুডিও ব্যবসায়ী বর্তমানে বিএমইটি হচ্ছেনা কেন
    Total Reply(0) Reply
  • তাজ ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০০ এএম says : 0
    আসসালামু আলাইকুম। আমি ৬ মাস আগে সৌদিতে ফাইজার টিক দুই ডোজ মারছি।এখন আমি দেশে ভোস্টার ডোজ কি ভাবে মারবো।িপ্লওজ বলবেন
    Total Reply(0) Reply
  • নেওয়াজুল হোসেন ২৯ মে, ২০২২, ১১:৪২ পিএম says : 0
    আমার ১ জুলাই আমি কাতারে যাব এখন bmet করছি সুরক্ষা আবেদন করা যায় না
    Total Reply(0) Reply
  • নেওয়াজুল হোসেন ২৯ মে, ২০২২, ১১:৪৩ পিএম says : 0
    আমার ১ জুলাই আমি কাতারে যাব এখন bmet করছি সুরক্ষা আবেদন করা যায় না
    Total Reply(0) Reply
  • নুরুল ইসলাম ৮ জুন, ২০২২, ৫:০৫ এএম says : 0
    জনাব গত ৩০ মে আমার সহধর্মিণী সৌদি ভিজিট ভিসার জন্য এন ও সি সংগ্রহ করি। কিন্তু আমার নাম এর মধ্যে নুরুল ইসলাম এর স্হান এ নুরুল মিয়া লেখে এন ও সি দেওয়া হয়। পুনরায় যোগাযোগ করার পরও অফিস থেকে মিয়া নাম কেটে ইসলাম বসিয়ে দেয়া হয় নতুন সার্টিফিকেট দেয়া হয় নাই। এতে আমার করণীয় কি???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ