Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় করোনায় রেকর্ড মৃত্যু ১১

হাইফ্লো ন্যাজেল ক্যানোলা সংকটে উদ্বেগ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১:২৩ পিএম

বগুড়ায় দুটি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় রেকর্ড ১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনার বিশেষায়িত সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে ৫ জন এবং ৬ জন শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে মারা গেছেন। বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত এই ২৪ ঘন্টায় তাদের মৃত্যু হয়েছে। তবে মারা যাওয়া ১১ জনের নাম পরিচয় জানায়নি জেলা স্বাস্থ্য বিভাগ।
এছাড়া জেলায় গত ২৪ ঘন্টায় ৩৮০ নমুনার ফলাফলে নতুন করে ১০০ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের হার ২৬দশমিক ৩১শতাংশ। একই সময়ে সুস্থ হয়েছেন ৫৩ জন। নতুন আক্রান্ত ১০০জনের মধ্যে সদরের ৬৪জন, সোনাতলায় ১১জন, শিবগঞ্জে ২জন, আদমদীঘি ২জন, দুপচাঁচিয়ায় ৩জন, কাহালুতে ৪জন, ধুনটে ৫জন, গাবতলীতে ৩জন এবং শাজাহানপুরে ৬জন আক্রান্ত হয়েছেন। শুক্রবার অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানান বগুড়া সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ সাজ্জাদ-উল-হক।
এর আগের দিন জেলায় ৩৫২নমুনায় ১৩৪ জন করোনা শনাক্ত হয়েছিলেন।
ডা. সাজ্জাদ জানান, ১ জুলাই শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৩৫টি নমুনায় ৫৯জনের, জিন এক্সপার্ট মেশিনে ৪নমুনায় সবার নেগেটিভ এবং এন্টিজেন পরীক্ষায় ১১৬ নমুনায় ২৫জনের পজিটিভ এসেছে। এছাড়া টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৫নমুনায় ১৬জন করোনায় পজিটিভ শনাক্ত হয়েছেন।
তিনি আরও জানান, এই নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হলেন ১৪ হাজার ৭৩জন এবং সুস্থতার সংখ্যা ১২ হাজার ৭৪৮জনে দাঁড়িয়েছে। এছাড়া নতুন করে ১১ জনের মৃত্যু হওয়ায় মোট মৃত্যু ৪১০জনে ঠেকেছে এবং বর্তমানে করোনায় চিকিৎসাধীন ৯১৫জন।
এদিকে হঠাৎ করে করোনায় মৃত্যুর হার বাড়ার অন্যতম কারন হিসেবে গুরুতর করোনা রোগী যাদের অক্সিজেন স্যাচুরেশন পরিস্থিতি ৮৭ শতাংশের নিচে তাদের মুল চিকিৎসাই হল হাই ফ্লো অক্সিজেন সরবরাহ। অথচ বগুড়ার বিশেষায়িত করোনা চিকিৎসাকেন্দ্র বগুড়ার সরকারি মোহাম্মদ আলী হাসপাতালে চিকিৎসাধীন মোট ২২৩ জন করোনা রোগীর জন্য হাইফ্লো ন্যাজেল ক্যানোলা রয়েছে মাত্র দুটি । অথচ ২২৩জন করোনা রোগীর মধ্যে প্রায় অর্ধেকেরই দরকার হাই ফ্লো অক্সিজেন। মুলত সেকারনেই মৃত্যুহার নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে বলে স্বীকার করেছেন মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাক্তার শফিক আমিন কাজল ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ