Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে যাদের ঝুঁকি সবচেয়ে বেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১১:৪২ এএম

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতার জন্য ডেল্টা ভ্যারিয়েন্টকে দায়ী করছে অনেকেই। তবে এই ভ্যারিয়েন্ট দাপিয়ে বেড়াচ্ছে বিশ্বের ৯৬টি দেশে। ডেল্টা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় ব্রিটেনে লকডাউন খোলার সময় পিছিয়ে দিতে হয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনকে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ভবিষ্যতে ডেল্টাই সবচেয়ে মারাত্মক ধরন হয়ে দাঁড়াবে। ব্রিটেনের কেন্টে প্রথম খোঁজ মেলে আলফা ভ্যারিয়েন্টের। সেই ভ্যারিয়েন্টের তুলনায় ৬০ শতাংশ বেশি সংক্রমক ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট, যা ইতোমধ্যেই ডেল্টা ধরন থেকে রূপ বদলে ভারতের কিছু রাজ্যে ছড়িয়ে পড়েছে।

ডেল্টা সংক্রমণের দ্বিগুণ হয়ে ছড়িয়ে পড়ার হারও অনেকটাই বেশি। মোটে ৪.৫ থেকে ১১.৫ দিনের মধ্যে এই সংক্রমণ দ্বিগুণ হয়ে যাওয়ার ক্ষমতা রাখে। জুন মাসে এই ভ্যারিয়েন্ট নিয়ে এক দীর্ঘ গবেষণা চালায় স্কটল্যান্ডের এক দল গবেষক। তারা দেখেছেন আলফা ভ্যারিয়েন্টর তুলনায় ডেল্টার সংক্রমণ হাসপাতালে ভর্তি করার মতো পরিস্থিতি অনেক বেশি বাড়িয়ে দিচ্ছে।

ল্যানসেট প্রত্রিকায় প্রকাশিত এই গবেষণা অনুযায়ী যাদের কোনো রকম কোমর্বিডিটি রয়েছে, বা যাদের বয়স বেশি, তাদের ডেল্টা সংক্রমণের ঝুঁকিও বাকিদের তুলনায় বেশি। ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ জানিয়েছে, যে কম বয়সীদের টিকাকরণ হয়নি, তাদেরও যথেষ্ট ঝুঁকি রয়েছে।

এই গবেষণায় স্কটল্যান্ডের ১৯,৫৪৩ জন সংক্রমিত এবং ৩৭৭ হাসপাতালে ভর্তি করোনা রোগীদের নেয়া হয়েছিল। তার মধ্যে ৭৭২৩ রোগীই ডেল্টা ভ্যারিয়েন্ট দ্বারা সংক্রমিত। ১৩৪ জনকে হাসপাতালেও ভর্তি করতে হয়েছিল একই কারণে।

যাদের দুইটি টিকাই নেয়া হয়ে গেছে, তাদের ডেল্টা সংক্রমণের ঝুঁকি কম, বলে জানায় এই গবেষণা। ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’এর অনুযায়ী ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি প্রতিষেধক ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অনেকটাই কার্যকর। হাসপাতালে ভর্তি হওয়ার মতো পরিস্থিতি তার ৯০ শতাংশ পর্যন্ত আটকাতে সক্ষম। তবে টিকাকরণ হয়ে গেলেও যে কিছু কিছু ক্ষেত্রে ডেল্টা সংক্রমণ হওয়া সম্ভব, তা জানিয়েছে এই গবেষণা।



 

Show all comments
  • Saimun Chowdhury ২ জুলাই, ২০২১, ৬:৩৫ পিএম says : 0
    Allah help us amin
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ২ জুলাই, ২০২১, ৬:৩৫ পিএম says : 0
    আল্লাহ তায়ালা আমাদের করোনা ভাইরাস থেকে হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • সৈয়দ নাজমুল হুদা - Syed Nazmul Huda ২ জুলাই, ২০২১, ৬:৩৬ পিএম says : 0
    · লকডাউন আর করোনা ভাইরাস নিয়ে রাজনীতি করা মানে--মানুষের জীবন নিয়ে খেলা করার সমান।
    Total Reply(0) Reply
  • মৃত্যুপুরীর রাণী জোহরা ২ জুলাই, ২০২১, ৬:৩৭ পিএম says : 0
    আমাদের চারিদিকে করোনার নমুনা নিয়ে প্রায় অনেক মানুষ খুব অসুস্থ কিন্তু হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা খারাপ হওয়ায় কেউ কেউ করোনা টেষ্ট করাতে ও ভয় পাচ্ছে। আল্লাহ হেফাজত করুক সবাইকে।
    Total Reply(0) Reply
  • Mahfuzul Hasan ২ জুলাই, ২০২১, ৬:৩৭ পিএম says : 0
    বর্ষা কেটে গেলে সব ঠিক হয়ে যাবে। এই সময় এমনটা হয়। সাংবাদিকদের প্রশ্ন করা উচিৎ প্রতি বছর এই সময়ে ডেঙ্গু এবং ম্যালেরিয়ার যে প্রকোপ বৃদ্ধি পায় তা কেন এখন বাড়ছে না?
    Total Reply(0) Reply
  • Khairul Khobir ২ জুলাই, ২০২১, ৬:৩৭ পিএম says : 0
    ইসলামের আইনের প্রতি ও আলেম ওলামাদের প্রতি জত জুলুম ও চাপ সৃষ্টি হবে আল্লাহর আজাব ততো প্রকট হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ