Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিবাসীদের প্রশ্নে গত বছরের সিদ্ধান্তের পুনরাবৃত্তি ঘটবে না

বলকান নেতাদের সাথে বৈঠকে মারকেলের অঙ্গীকার

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, গত বছর শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দেয়ার যে বিভ্রান্তিকর সিদ্ধান্ত নেয়া হয়েছিল, তার আর পুনরাবৃত্তি ঘটবে না। অভিবাসীদের ব্যাপারে শনিবার বলকান নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে তিনি এ কথা বলেন। শনিবার ভিয়েনায় বলকান নেতৃবৃন্দের সাথে বৈঠকের আগে মারকেল তার শরণার্থী নীতির ওপর কয়েক দফা ভোট গ্রহণ করেন। বৈঠকে বলকান নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস ও বুলগেরিয়ার নবনিযুক্ত প্রধানমন্ত্রী বয়কোবরিসভ। হাঙ্গেরির প্রধানমন্ত্রী অভিবাসী প্রশ্নে মারকেলের মুক্তদ্বার নীতির কঠোর সমালোচনা করেন। গ্রিসে বর্তমানে ৬০ হাজার অভিবাসী রয়েছে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নে অবস্থানরত অবৈধ অভিবাসীদের কোনো একটি দ্বীপে বা উত্তর আফ্রিকায় বড় শরণার্থী শিবিরগুলোতে ফিরিয়ে দেয়ার আহ্বান জানান, যেখানে তাদের আশ্রয়প্রার্থী হিসেবে আবেদন বিবেচনা করা যেতে পারে। ওই বৈঠকে স্বাগতিক অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, রুমানিয়া, সার্বিয়া মেসিডোনিয়া ও আলবেনিয়ার নেতৃবৃন্দের সাথে ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ও মাইগ্রেশন কমিশনার দিমিত্রিস আভ্রামোপালোসও উপস্থিত ছিলেন। গত বছর যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে হাজার হাজার মানুষ পালিয়ে এসে গ্রিস সীমান্ত অতিক্রম করে পশ্চিমাঞ্চলীয় বলকান রাষ্ট্রসমূহ বিশেষ করে অস্ট্রিয়া, জার্মানি ও স্ক্যান্ডিনেভিয়ায় প্রবেশ করে। গত মার্চ মাসে অস্ট্রিয়ার কাছ থেকে চাপ আসার পর বলকান রাষ্ট্রসমূহ তাদের সীমান্ত বন্ধ করে দেয়। সেই থেকে নাটকীয়ভাবে অভিবাসী প্রবেশের সংখ্যা কমে আসে। যদিও ভিয়েনা জানায়, এখনো প্রতিদিন একশ’ থেকে দেড়শ’ লোক অস্ট্রিয়ায় প্রবেশ করছে। ওই মাসেই ইউরোপীয় ইউনিয়ন তুরস্কের সঙ্গে চুক্তি করে। গত ১৫ জুলাই তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর ওই চুক্তিটিও কার্যত অচল হয়ে পড়েছে। এদিকে বুলগেরিয়া তুরস্কের সঙ্গে তার সীমান্তে কাঁটাতারের বেড়া দিয়েছে এবং সেখানে নিরাপত্তা রক্ষীরা অব্যাহতভাবে টহল চালিয়ে যাচ্ছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিবাসীদের প্রশ্নে গত বছরের সিদ্ধান্তের পুনরাবৃত্তি ঘটবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ