Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নদীতে আকস্মিক পানি বৃদ্ধি ধরলার ভাঙনের কবলে ৪ গ্রাম

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৪:২১ পিএম

গত দুই দিনের বৃষ্টি আর উজানের ঢলে আকস্মিকভাবে ধরলা নদীর পানি বাড়তে শুরু করেছে। এর ফলে কুড়িগ্রামর ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নের ৪টি গ্রাম ধরলা নদীর ভাঙনের কবলে পড়েছে। নতুন করে ভাঙ্গনের কবলে পড়ায় দিশেহারা হয়ে পড়েছে ওই গ্রামের সানুষ। দুশ্চিন্তায় পড়ছেন তাদের ঘরবাড়ী নিয়ে । এমন পরিস্থিতিতে ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবিতে বুধবার ধরলা নদীর তীরে মানববন্ধন ও সমাবেশ করেছেন তারা।
চর মেখলি অধিবাসী ওসমান আলী জানান প্রতিবছর বর্ষা মৌসুমে ধরলার ভাঙ্গনের ঘরবাড়ী হারিয়ে অনেকেই নিস্ব হয়ে গেছে । এবারো শুরুতে ফুলবাড়ী উপজেলার বড়ভিটা, বুদার চর ,চর মেখলি ও বড় বাসুরিয়া গ্রামে ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিপূর্বে ভাঙনে ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, মসজিদ ও ঈদগাহ ময়দানসহ বিভিন্ন স্থাপনা, আবাদি জমি, গাছপালা এবং শতাধিক পরিবারের বাড়িভিটে ভাঙনে বিলীণ হয়েছে।
এদিকে ওই এলাকার নারী পুরুষ একত্রে হয়ে ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবিতে বুধবার ধরলা নদীর তীরে মেখলি গ্রামে ঘন্টাব্যাপি মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে। এ সময় সমাবেশে বড়বাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক আশরাফুল হক মিঠু,স্থানীয় বাসিন্দা আবুল কাশেম, বদিয়ার রহমান, আব্দুল মতিন, শওকত আলী, সাহেব উদ্দিন ও মমিন মিয়া বক্তব্য রাখেন ।তারা বলেন, প্রায় তিন কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন শুরু হয়েছে। কিন্তু ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন-নিবেদন করে কোন প্রতিকার পাওয়া যায়নি। এমনকি কেউ দেখতে পর্যন্ত আসেননি। তাই অবিলম্বে ভাঙ্গন রোধের ব্যবস্থা গ্রহনের দাবী করেন ।
বড় ভিটা ইউনিয়নের চেয়ারম্যান খয়বর আলী জানান আমরা ভাঙ্গন রোধে অনেক বার বিভিন্ন জায়গায় আবেদন করেছি।ব্যবস্থা গ্রহণ করেনি।নিঃস্ব হওয়া পরিবার গুলোর তালিকা করা হচ্ছে । তাদের মাঝে ত্রান বিতারণ করা হবে।
এ প্রসঙ্গে কুড়িগ্রাাম পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী ওমর ফারুক জানান, ওই এলাকার ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে কাজ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ