Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাসপাতাল থেকে ফেসবুক লাইভে এসে যা বললেন কবীর সুমন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৪:১৫ পিএম

বাংলা গানের কিংবদন্তী সংগীতশিল্পি কবীর সুমন ঠাণ্ডা এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যার কারণে গত ২৭ জুন রাত থেকেই তিনি কলকাতার এসএসকেএম হাসপাতালের বিছানায়। ২৮ জুন ভোরে হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভর্তি হন।ভর্তির পরপরই তার করোনা পরীক্ষা করানো হয়। ফল আসে নেগেটিভ। সেই খবরে উদ্বেগের মধ্যেও কিছুটা স্বস্তি পেলো ভক্তরা।

তাই এবার কবীর সুমন নিজেই জানালেন তার শারীরিক অবস্থার কথা। হাসপাতালের বিছানা থেকে ফেসবুক লাইভে এসে তিনি নাকে নল বাঁধা অবস্থায় ভক্ত-শুভাকাঙ্খীদের বললেন, ‌‘আগে কী হয়েছিল একটু ছোট করে জেনে নিন। আগেই একটু ঠাণ্ডা লেগেছিল। কিন্তু রোববার (২৭ জুন) যেটা হলো, কোনোভাবেই ঢোক গিলতে পারছি না। অসম্ভব ব্যথা গলায়। অন্যকোনও সমস্যা নেই। একদমই ঢোক গিলতে পারছিলাম না; খাবার খাওয়া তো দূরের কথা। কেমন একটা কেলেঙ্কারি অবস্থা! এরপর প্রফেসর সৌমিত্র ঘোষের সঙ্গে কথা হয়। তিনি চমৎকারভাবে বলেন, স্যার হাসপাতালে চলে আসুন।’

খ্যাতিমান এই সংগীতকার জানান, হাসপাতালে আসার পরই চিকিৎসকরা তার ঢোক গিলতে না পারার সমস্যাটি সমাধান করেন। যার ফলে গেলো তিন দিন ধরে অনেকটা সুস্থ আছেন তিনি। আজ বিশ্ব চিকিৎসক দিবস। মূলত চিকিৎসকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্যই ফেসবুক লাইভে এসেছেন বলে জানান কবীর সুমন। এ সময় এসএসকেএম হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রশংসা করতে ভোলেননি তিনি। সুস্থ হয়ে গানে ফেরা প্রসঙ্গে কবীর সুমন বলেন, ‘আমি দ্রুত সেরে উঠছি। শুনতেই পারছেন পাশে তানপুরা বাজছে। আমি যখন পুরোপুরি সেরে উঠতে পারব তখন পুরো সুর লাগাতে পারব। হাসপাতালে আজ সকালেই আমি গুনগুন করে ভৈরবী-ভৈরব, ভাটিয়ালি গাইছিলাম। রাগ প্রতিমা বেঁধেছি। এর মধ্যে রাগ প্রতিমা আমার নতুন সৃষ্টি।’

লাইভে এসে ভক্তদের দু’লাইন গেয়েও শোনালেন কবীর সুমন। পাশাপাশি প্রশংসা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। বললেন, ‘বাংলা খেয়াল আমার গাইতেই হবে। পশ্চিমবঙ্গে বাংলা থাকবে যদি মমতা থাকে। আমি যে গাইছি, রাগ তৈরি করছি এর কৃতিত্ব মমতার। বাংলা গান বা সংস্কৃতির এই চর্চা হচ্ছে মমতার জন্যই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ