Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে সর্বাত্মক লকডাউন শুরু তৎপর সেনাবাহিনী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ১২:০১ পিএম

চট্টগ্রামে বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে সর্বাত্মক লকডাউন। রাস্তায় নেমেছে সেনাবাহিনীর সদস্যরা। নগরীর প্রবেশ পথে চলছে টহল তল্লাশি।
সাত দিনব্যাপী সর্বাত্মক লকডাউনের শুরুতে প্রায় ফাঁকা মহানগরীর বেশিরভাগ সড়ক। চলছে রিকশা ও মোটরসাইকেল।
গণপরিবহন, সিএনজিচালিত অটোরিকশা, রাইড শেয়ারিং বন্ধ থাকলেও প্রাইভেট কার, রিকশা, অফিসের মাইক্রোবাসগুলো চলাচল করছে। বেশিরভাগ কারখানার শ্রমিকদের নিজস্ব ব্যবস্থায় কারখানায় নেওয়া হয়।
গণপরিবহন না থাকায় অফিসযাত্রীদের জন্য ছিল কিছুটা ভোগান্তি। রিকশা ভাড়া দ্বিগুণ হওয়ায় বিড়ম্বনায় অফিসগামী লোকজন। লকডাউনে সচল রয়েছে দেশের প্রধান সমুদ্র বন্দর। চট্টগ্রাম বন্দরের সাথে সচল সর্বাধিক রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টমস হাউস। দেশের সবচেয়ে বড় ইপিজেড চট্টগ্রাম ইপিজেড, কর্ণফুলী ইপিজেড, বেসরকারি কোরিয়ান ইপিজেড ছাড়া ছাড়াও সচল রয়েছে তৈরী পোশাক কারখানাসহ সব ধরনের কল কারখানা। লকডাউনকে সফল করতে পুলিশ ও র‍্যাবের পাশাপাশি মাঠে রয়েছে সেনাবাহিনী ও বিজিবি। লকডাউন শুরুর সকালে নগরীর অধিকাংশ রাস্তা ফাঁকা। রাস্তায় মানুষ এবং যানবাহনের সংখ্যা খুব কম। এছাড়া জরুরি প্রয়োজন ছাড়া এবং যাদের বের হওয়ার অনুমতি আছে সেসব লোকজন ব্যতীত তেমন লোকজনের উপস্থিতি তেমন একটা লক্ষ্য করা যায়নি।
লকডাউনকে সফল করতে জেলা প্রশাসনের ১২ জন নির্বাহী ম্যাজিসেট্রটের নেতৃত্বে সার্কিট হাউজ থেকে একযোগে সকাল সাড়ে ১০ টার দিকে অভিযান শুরু হয়। জেলা প্রশাসনকে সহযোগিতা করছে পুলিশ, সেনাবাহিনী, বিজিবি,আনসার, র‍্যাব ও ১০০ জন স্বেচ্ছাসেবক।
এদিকে প্রজ্ঞাপন অনুসারে, কঠোর লকডাউন চলাকালে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। সড়ক, রেল ও নৌ-পথে গণপরিবহনসহ সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। বন্ধ থাকবে অভ্যন্তরীণ উড়োজাহাজ চলাচল। তবে আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রদর্শন করে গাড়ি ব্যবহারপূর্বক যাতায়াত করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ