Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তানে বিদেশি সেনাঘাঁটি নিষিদ্ধ

সংসদীয় কমিটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৬ পিএম

যুক্তরাষ্ট্রকে বিমানঘাঁটি ব্যবহার করতে দেয়া, দেশের মাটিতে বিদেশী সেনার অবস্থান বা বিদেশী গোয়েন্দাদের কার্যক্রম চালাতে দেয়ার বিষয়গুলো ২০১২ সালের এপ্রিলে পাকিস্তানের সংসদে নিষিদ্ধ করা হয়েছে। মঙ্গলবার সিনেট প্যানেল পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে নির্দেশনা জারি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানসহ আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোতে বিমান ঘাঁটি ব্যবহার করতে চেয়েছে এমন সংবাদের পরিপ্রেক্ষিতে পটভূমিতে সিনেট এই নির্দেশনা জারি করে। যদিও প্রধানমন্ত্রী ইমরান খান সাম্প্রতিক সাক্ষাৎকারে এ জাতীয় সম্ভাবনা বার বার প্রত্যাখ্যান করেছেন। পাকিস্তান তার অঞ্চলটিকে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যবহার করার অনুমতি দেবে এমন খবরে ‘একেবারে কোনও সত্য’ নেই বলে তিনি জানিয়েছেন। সিনেট প্রতিরক্ষা কমিটি মন্ত্রণালয়ের প্রতি নির্দেশনা জারি করেছে, যার অধীনে তাত্ত্বিকভাবে তিনটি পরিষেবা পরিচালিত হয়। সিনেটর মুশাহিদ হুসেনের সভাপতিত্বে কমিটির এই বৈঠকে জাতীয় নিরাপত্তা সম্পর্কিত সংসদীয় কমিটির প্রতিবেদনের অনুসারে পাকিস্তানের সংসদ সর্বসম্মতিক্রমে জাতীয় সংসদীয় কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ১২ এপ্রিল ২০১২ সালে অনুমোদিত হওয়া চুক্তির একটি অনুলিপি উপস্থাপন করেন।

সালালার হামলার পরিপ্রেক্ষিতে পারস্পরিক নিবন্ধের এই শর্তাদি সংসদে অনুমোদিত হয়েছিল, যেখানে মার্কিন বিমান হামলায় ২৪ জন পাকিস্তানী সেনা শহীদ হয়েছিলেন। বিমান হামলার প্রতিক্রিয়া হিসাবে পাকিস্তান মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সাময়িকভাবে সমস্ত সহযোগিতা বন্ধ করে দেয় এবং তারপরে নতুন চুক্তি কার্যকর করে। ১৪-দফা চুক্তির শর্তগুলোর মধ্যে রয়েছে, ‘পাকিস্তানের কোনও এলাকা কোনও বিদেশী ঘাঁটি প্রতিষ্ঠার জন্য সরবরাহ করা হবে না।’ চুক্তির শর্তগুলো সরকারকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের মাটি থেকে কোনও ‘উদ্ভূত বা গোপন’ অপারেশন করার পাশাপাশি কোনও ‘মৌখিক’ চুক্তিতে প্রবেশ করতে বাধা দেয়। কমিটির সদস্যরা উল্লেখ করেছেন যে, এই চুক্তির শর্তাদি নীতি নির্দেশিকা হিসাবে কাজ করবে এবং সরকার সেগুলো থেকে বিচ্যুত হতে পারে না। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Dearing Max Samrat ১ জুলাই, ২০২১, ৫:২১ এএম says : 0
    আমেরিকাকে এশিয়া মহাদেশে কোনো প্রশ্রয় দেওয়া যাবে না। পাকিস্তানে সাহায্যে, সহযোগিতার জন্য আমাদের এশিয়া মহাদেশ যথেষ্ট ভূমিকা রাখবে।
    Total Reply(0) Reply
  • Md Hk Togor ১ জুলাই, ২০২১, ৫:২১ এএম says : 0
    পাকিস্তানের এমন সময় উপযোগি সিদ্ধান্তের জন‍্য ধন‍্যবাদ জানাচ্ছি পৃথিবীতে সমস্ত মুসলমানদের উপর অশান্তি সৃষ্টিকারি এক মাত্র দেশ হচ্ছে আমেরিকা কিন্তু দু:খের বিষয় হলেও এটাই সত‍্য অনেক মুসলিম দেশি তাদের দেশে আমেরিকার ঘাটি গড়ে এই অশান্তি সৃষ্টি করতে সহযোগিতা করছে তাই আশা করি সকল মুসলিম দেশ পাকিস্তানের মতো একি পদক্ষেপ নিবে
    Total Reply(0) Reply
  • Saddam Hossan ১ জুলাই, ২০২১, ৫:২২ এএম says : 0
    খুব ভাল একটা সিদ্ধান্ত। কোন দেশই আমেরিকাকে সুযোগ দেওয়া উচিত নয়,কারণ এরা শান্তির নামে সে দেশকে অস্ত্রির করে তোলে।
    Total Reply(0) Reply
  • Md. Ripon Ahmed ১ জুলাই, ২০২১, ৫:২৩ এএম says : 0
    মার্কিনীদের এই মহাদেশে থাকতে দেওয়া হবে না।। আমরাও চাই।
    Total Reply(0) Reply
  • Shakawat Hosain ১ জুলাই, ২০২১, ৫:২৩ এএম says : 0
    Good decision from Pakistani government
    Total Reply(0) Reply
  • Eman Gazi ১ জুলাই, ২০২১, ৫:২৩ এএম says : 0
    আমেরিকা কে পাকিস্তানের যেন ঘাটিনা দেওয়া হোক এতে আমাদের মুসলিম দেশের উপর বদনাম ছড়াবে না
    Total Reply(0) Reply
  • Nurmohammadtalukdar Talukdar ১ জুলাই, ২০২১, ৫:২৩ এএম says : 0
    কোন অবস্থাতেই আমেরিকার সেনা পাকিস্তানে কাম্য নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ