Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গৃহযুদ্ধের পথে আফগানিস্তান

আশঙ্কার কথা জানালেন মার্কিন কমান্ডার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

আফগানিস্তানে মার্কিন অভিযানের নেতৃত্বে থাকা কমান্ডার জেনারেল অস্টিন এস. মিলার সতর্ক করে বলেছেন, আফগানিস্তান বিশৃঙ্খলা ও বহুপাক্ষিক গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাওয়ার পথে রয়েছে। মঙ্গলবার কাবুলে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদর দফতরে এক বিরল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আফগানিস্তানে নিযুক্ত কোনও চার তারকা জেনারেলের এটাই শেষ প্রকাশ্য বক্তব্য হতে পারে।

সম্প্রতি আফগানিস্তানে হামলা বাড়িয়েছে তালেবান। গত কয়েক দিনে সশস্ত্র গোষ্ঠীটি প্রায় ১০০ জেলা কেন্দ্র দখল করেছে। এসব হামলায় অনেক বেসামরিক নাগরিক নিহত, আহত ও কয়েক হাজার বাস্তুচ্যুত হয়েছেন। মার্কিন জেনারেল বলেন, যে পরিস্থিতির মধ্য দিয়ে আফগানিস্তান যাচ্ছে তা অব্যাহত থাকলে গৃহযুদ্ধ অবশ্যম্ভাবী। এটি বিশ্বের জন্য উদ্বেগের হতে পারে। জেনারেল মিলার জানান, সেনা প্রত্যাহার এমন পর্যায়ে পৌঁছে গেছে যে শিগগিরই তিনি তার কমান্ডের ইতি ঘটাবেন। ২০১৮ সালের সেপ্টেম্বর তার কমান্ড শুরু হয়েছিল। তিনি বলেন, সামরিক দৃষ্টিকোন থেকে ভালোভাবে সবকিছু এগিয়ে যাচ্ছে। তবে কখন সেনা প্রত্যাহার সম্পন্ন সে বিষয়ে কোনও সময়সীমার কথা জানাননি তিনি।

তালেবান সম্প্রতি হামলা জোরদার করলেও আফগানিস্তান ত্যাগী য্ক্তুরাষ্ট্র বা আন্তর্জাতিক সেনাদের ওপর কোনও আঘাত আনছে না। তারা আফগান নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘাতে জড়াচ্ছে। এতে মারা পড়ছেন বেসামরিক নাগরিকরা।

গত সপ্তাহে মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন, কূটনীতিকদের নিরাপত্তার জন্য প্রায় ৬৫০ জন সেনা আফগানিস্তানে থেকে যেতে পারেন। আফগানিস্তান ছাড়ার প্রস্তুতির মধ্যেও স্থানীয় নিরাপত্তাবাহিনীকে সহযোগিতা করা হচ্ছে জানিয়ে জেনারেল মিলার বলেন, এখনও বিদ্যমান রয়েছে। ভবিষ্যতে তা কেমন দাঁড়াবে তা আমি ধারণা করতে চাই না। সূত্র : এপি।



 

Show all comments
  • আশরাফুল হাসান ১ জুলাই, ২০২১, ৯:৫৩ এএম says : 0
    তালেবানরা এগিয়ে যাক।আবার ইসলামের ঝান্ডা উড়ুক।
    Total Reply(0) Reply
  • RAHMAN ১ জুলাই, ২০২১, ১:৪৪ পিএম says : 0
    ইসলামের একদিন বিজয় আসবে ইনশাআল্লাহ। আজ কেন পৃথিবীর শক্তিদর দেশগুলো চলেযাচ্ছে। আমার আর ও অপেক্ষা করছি ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ