Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র দেখিয়ে লকডাউনে চলাচল করতে পারবেন যারা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ৩:৫৫ পিএম

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এ সময় জরুরিসেবা দেয়া দফতর-সংস্থা ছাড়া সরকারি-বেসরকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল-দোকানপাট বন্ধ থাকবে।

গণমাধ্যমসহ কিছু জরুরিসেবা এ বিধিনিষেধের আওতাবহির্ভূত থাকবে। বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবেন।

প্রজ্ঞাপন অনুসারে যারা চলাচল করতে পারবেন তারা হলেন- আইন-শৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন- কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম, বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাকসেবা, ব্যাংক, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন।

করোনার সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় এর আগে গত ২৮ জুন থেকে তিন দিনের সীমিত বিধিনিষেধ দেয় সরকার। সেই বিধিনিষেধের মেয়াদ আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টায় শেষ হবে।



 

Show all comments
  • Grambangla ৩০ জুন, ২০২১, ৭:০০ পিএম says : 0
    অশিক্ষিত গার্মেন্ট শ্রমিকরা নিয়ম মেনে যদি চাকরি করতে পারে তাহলে দেশের শিক্ষিত সরকারি চাকুরী জীবীরা কেন অফিস করতে পারবে না?
    Total Reply(0) Reply
  • Mohammad Jahed ৩০ জুন, ২০২১, ৭:০২ পিএম says : 0
    অভিশপ্ত লক ডাউন প্রত্যাহার করে সাথে বিধিনিষেধ তুলে দিয়ে স্বাস্থ্য বিধির দিকে কঠোর ভাবে নজর দিয়ে সকল কিছু খুলে দেয়ার জোর দাবী জানাচ্ছি। এই করোনা সহজে যাবার নয়। করোনাকে সাথে নিয়েই বেঁচে থাকতে হবে আমাদের। অযথাই এটাকে কেন্দ্র করে দুর্ভোগ, অভাব সৃষ্টি করে আমাদের কষ্ট দেয়ার কোনো মানে হয় না।।
    Total Reply(0) Reply
  • Apple Mahmud ৩০ জুন, ২০২১, ৭:০২ পিএম says : 0
    বিধিনিষেধ ঠিক আছে কিন্তু আমাদের এসব মেনে চলা অতিব জরুরি বলে মনে করি।।সেই সাথে দুস্থ অসহায় মানুষের খাদ্য ব্যবস্থা নিশ্চিত করা উচিত।।
    Total Reply(0) Reply
  • মেঘা জান্নাত ৩০ জুন, ২০২১, ৭:০২ পিএম says : 0
    সারাদেশে কঠোর লকডাউনের মাঝে চলবে গার্মেন্টস ফ্যাক্টরি। গণপরিবহন বন্ধ, সব সরকারী বেসরকারি অফিস বন্ধ, কিন্তু গার্মেন্টস খোলা! অথচ দেশের প্রায় ৫০ লক্ষ লোক এই গার্মেন্টস সেক্টরে কাজ করে। ধরি, এদের প্রত্যেকের পরিবারে মাত্র দুইজন করে লোক। তাতে সরাসরি ঝুঁকির মদ্ধে থাকলো এক কোটি মানুষ। ১৭ কোটি জনগনের ১ কোটিকে এই দেশের সরকার ২য় শ্রেনীর নাগরিকে রুপান্তরিত করলো। তার মানে সরাসরি কোন ঘোষণা না আসলেও এটা বুঝতে বাকী নাই যে গার্মেন্টসে যারা কাজ করে তারা আসলে রাষ্ট্রহারা রোহিঙ্গাদের চেয়েও অধম। কারন রোহিঙ্গাদের দুর্দিনে বিভিন্ন দেশীয়- আন্তর্জাতিক গোষ্ঠী পাশে দাড়লেও অসহায় গার্মেন্টস কর্মিদের পাশেতো কেউ নেই ই, উল্টো রাষ্ট্র ও মালিক পক্ষে মিলে গার্মেন্টস কর্মিদের জীবন কে তুচ্ছতাচ্ছিল্য করলো।
    Total Reply(0) Reply
  • Aminur Amin ৩০ জুন, ২০২১, ৭:০৩ পিএম says : 0
    সারা বাংলাদেশকে গার্মেন্টস হিসেবে ঘোষনা করা হোক,তাহলে আর লকডাউন /শাটডাউন খেলা খেলতে হবে না।করোনায় সব বন্ধ থাকলেও গার্মেন্টস খোলা রেখে লকডাউন কখনও দেশে কার্যকর হবে না।
    Total Reply(0) Reply
  • MD. Shibbir Ahmed Sajib ৩০ জুন, ২০২১, ৭:০৩ পিএম says : 0
    বিমান বাহিনীকে আকাশে টহল দেওয়ার দায়িত্ব দেওয়া হোক,যেন কেউ ছাদেও যেতে না পারে। সম্পুর্ন ঘর বন্দি করতে হবে সবাইকে। তাহলেই করোনা কমে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

১১ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ