Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিনাঞ্চলে করোনায় আরো দুজনের মৃত্যু নমুনা পরিক্ষা হ্রাস পেলেও সনাক্তের হার প্রায় ২৫ %

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ২:০২ পিএম

দক্ষিনাঞ্চলে নমুনা পরিক্ষা আগের দিনের তুলনায় কিছুটা হ্রাস পেলেও করোনা সনাক্তের সংখ্যা বৃদ্ধির সাথে আরো দুজনের মৃত্যু হয়েছে। এনিয়ে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ রোগীর মৃত্যু সংখ্যা ৩০৩ জনে উন্নীত হল। পিরোজপুরের ইন্দুরকানী ও বরগুনার তালতলীতে এসময়ে দুজনের মৃত্যু হয়েছে। দুজনেরই বয়স ৮০ বছর করে। দক্ষিণাঞ্চলে এখন মৃত্যুহার ১.৭৪%।
মঙ্গলবার দুপুরের পূববর্তি ২৪ ঘন্টায় আগের দিনে চেয়ে ৭১ জন কম, ৭৮৯ জনের নমুনা পরিক্ষায় নতুন ১৯৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্তের ফলে এ অঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৭ হাজার ১৮ জনে। গত ২৪ ঘন্টায় সনাক্তের হার প্রায় ২৫%। এ পর্যন্ত নমুনা পরিক্ষা সম্পন্ন হয়েছে ১ লাখ ১৬ হাজার ৩৩৭ জনের। আর গত ২৪ ঘন্টায় এ অঞ্চলে সনাক্তের হার দশমিক ১০ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৫.০৮%-এ স্থির হয়েছে। তবে চলতি মাসের ২৯ দিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৯ হাজার ৩৩৪ জনের নমুনা পরিক্ষায় করোনা পজিটিভ সনাক্ত হয়েছে ২ হাজার ১৫৪ জনের দেহে। আর এসময়ে মৃত্যু হয়েছে ১৫ জনের। গত মাসে সংক্রমনের সংখ্যা ছিল ৯০৩, মৃত্যু হয়েছিল ২১ জনের।
গত ২৪ ঘন্টায় সর্বাধীক আক্রান্তের তালিকায় মহানগরী সহ বরিশালের নামই শীর্ষে রয়েছে। এসময়ে মহানগরীতে ৪০ জন সহ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ছিল ৬৭ জন। তবে তা আগের দিনের চেয়ে ৫ জন কম। আগের দিন মহানগরীতে আক্রান্তের সংখ্যা ছিল ৪৬। মঙ্গলবার দুপুর পর্যন্ত বরিশাল জেলায় মোট আক্রান্ত ৭ হাজার ৭০৮ জনের মধ্যে মৃত্যু হয়েছে ১২৭ জনের। যার মধ্যে মহানগরীতে আক্রান্ত ৫ হাজার ৭৫৩ জনের মধ্যে ৬৮ জনের মারা গেছেন ।
বরিশালের মত খুলনা-বাগেরহাটের সীমান্তবর্তী পিরাজপুরের অবস্থা প্রতিদিনই খারাপের দিকে। গত ২৪ ঘন্টায় জেলাটিতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৪৬ থেকে ৬৭’তে উন্নীত হয়েছে। এনিয়ে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ১৪২ জনে উন্নীত হল। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৩ জনের। এ জেলাটিতে সংক্রমনের হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২.১০%।
পিরোজপুরের সীমান্ত জেলা ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় নতুনকরে ১৮ জন আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের চেয়ে ৫ জন কম হলেও ছোট এ জেলায় ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৬২৯ জনে উন্নীত হয়েছে। মারা গেছেন ৩২ জন। ৪ উপজেলার ঝালকাঠীতে সংক্রমনের হার দক্ষিনাঞ্চলের সর্বোচ্চ ২০.১৪%।
পটুয়াখালীতেও পরিস্থিতি ক্রমবনতিশীল। গত ২৪ ঘন্টায় জেলাটিতে নতুনকরে ২০জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলার কলাপাড়া ও বাউফল সহ কয়েকটি নদী বেষ্টিত এলাকার অবস্থা দিন দিনই খারাপের দিকে। ইতোমধ্যে এ জেলায় আক্রান্ত ২ হাজার ৪৫৬ জনের মধ্যে ৫৫ জনের মৃত্যু হয়েছে। জেলাটিতে মৃত্যু হার এখনো দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ, ২.২৪% ।
বরগুনার পরিস্থিতি গতকালও ছিল অবনতিশীল। জেলাটিতে গত ২৪ ঘন্টায় নতুনকরে ১৫ জনের করোনা আক্রান্তের খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত আক্রান্ত ১ হাজার ৪১০ জন আক্রান্তের মধ্যে ২৯ জনের মৃত্যু হয়েছে। জেলায় মৃত্যুহার দক্ষিনাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২.০৬%।
বিচ্ছিন্ন ভোলাতেও গত ২৪ ঘন্টায় নতুনকরে ১০ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। দ্বীপজেলাটিতে এ পর্যন্ত সংক্রমনের সংখ্যা ২ হাজার ৪৭ হলেও মারা গেছেন ২৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ