Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়া অঞ্চলে আমনের ৬৭ ভাগ বীজতলা প্রস্তুত

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ৫:৪৬ পিএম

চলতি বছরের আমন চাষের জন্য প্রস্তুতি চলছে পাবনা , সিরাজগঞ্জ ,জয়পুরহাট ও বগুড়াকে নিয়ে গঠিত বগুড়া কৃষি অঞ্চলে। বৃষ্টি¯œাত আষাঢ়ের প্রথম প্রান্তিকে বীজতলা তৈরী হচ্ছে মাঠে মাঠে । দ্বিতীয় প্রান্তিকে চারা রোপনের কাজ শুরু হয়ে চলবে ভাদ্র মাসের মাঝামাঝি সময় পর্যন্ত।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বগুড়া আঞ্চলিক অফিসের তথ্যে দেখা যায় , বগুড়া অঞ্চলে এবার হাইব্রীড , উফশী ও স্থানীয় জাতের মোট ১৯ হাজার হেক্টর জমিতে আমন বীজতলা তৈরীর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । এর মধ্যে বগুড়ায় ৯,১০৮,জয়পুরহাটে ৩৬৫,পাবনায় ২.৮২৬,সিরাজগঞ্জে ৩,৬৬১ হেক্টর জমিতে বীজতলা তৈরী করা হবে । পরিসংখ্যান কর্মকর্তা আজিজার রহমান জানিয়েছেন এপর্যন্ত ৬৭ ভাগ বীজতলা চারা রোপনের উপযোগি হয়ে উঠেছে। তার ধারনা এক সপ্তাহের মধ্যেই মতভাগ বীজতলা তৈরীর কাজ শেষ হবে ।
এদিকে চলতি বছর বগুড়া অঞ্চলে ৩ লাখ ৭৯ হাজার হেক্টর জমিতে আমন চাষ করা হবে । এছাড়া ইতোমধ্যেই বষালী ও আউশ জাতের ধান রোপনের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগের । কৃষি বিভাগের পরিসংখ্যান অনুযায়ি এবছর ৫১ হাজার ৩০০ হেক্টরে বর্ষালী ও আউশ চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও চাষ হয়েছে ৫৩ হাজার ৮৬৫ হেক্টর জমিতে। অর্থাৎ আড়াই হাজার হেক্টর বেশি জমিতে চাষ হয়েছে আউশ ও বর্ষালী জাতের ধান ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমন

২৬ নভেম্বর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
১৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ