Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় এলে সীমান্ত বন্ধ করে দেবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ৩:৩৯ পিএম

তালেবান গোষ্ঠী ফের আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণে নিলে পাকিস্তান সীমান্ত বন্ধ করে দেবে বলে জানিয়েছেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশি। কারণ, পাকিস্তান ইতোমধ্যেই ৩৫ লাখ আফগান শরণার্থী গ্রহণ করেছে। এর বেশি আর নিতে পারবে না। গত রোববার মুলতানে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এসব কথা জানিয়েছেন পাকিস্তানের প্রভাবশালী এ মন্ত্রী।

শাহ মাহমুদ কোরেইশি বলেছেন, আমরা আর (আফগান শরণার্থী) নিতে পারব না, সীমান্ত বন্ধ করতেই হবে। আমাদের জাতীয় স্বার্থের সুরক্ষা নিশ্চিত করতে হবে। আমাদের সীমান্ত দিয়ে প্রবেশ বন্ধ করতে হবে।
পাকিস্তানি মন্ত্রী আরও বলেন, আফগানিস্তানে শান্তিপ্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখবে পাকিস্তান এবং দেশটিতে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সরকারকে স্বাগত জানাবে।
১৯৮৯ সালে সোভিয়েত বাহিনী প্রত্যাহারের পর আফগানিস্তানে বিভিন্ন গোষ্ঠীর সংঘর্ষের জেরে লাখ লাখ আফগান নাগরিক পালিয়ে পাকিস্তানে আশ্রয় নেয়।
মার্কিন বাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হওয়ার আগ পর্যন্ত আফগানিস্তান শাসন করেছে তালেবান। ২০০১ সালে ৯/১১ হামলার জেরে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে মার্কিন বাহিনী। এর প্রায় ২০ বছর পর চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে, তালেবান যোদ্ধারা দক্ষিণ ও উত্তর আফগানিস্তানের বেশ কয়েকটি জেলায় সরকারি নিরাপত্তা বাহিনীকে আত্মসমর্পণ করতে বাধ্য করে এবং তাদের অস্ত্র এবং সামরিক যানবাহনের দখল নেয়। তারা জেলাগুলোতে নিজেদের আধিপত্য কায়েম করেছে। সূত্র : আরব নিউজ



 

Show all comments
  • Dadhack ২৮ জুন, ২০২১, ৪:৩৩ পিএম says : 0
    যে আল্লাহ সব কিছুর মালিক তার বিধান কে বাদ দিয়ে মানব রচিত বিধান গণতন্ত্র দিয়ে দেশ চালায় যারা তারা তো কখনো মুসলিম হতে পারে না ...........................
    Total Reply(0) Reply
  • Shamsulalam ২৮ জুন, ২০২১, ৫:২৩ পিএম says : 0
    সকলের রিজিকদাতা আল্লাহ হে আল্লাহ আমাদের সবাইকে সঠিক হেদায়েত দান করুন আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ