Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতিসংঘকে পরমাণু কেন্দ্রের কোনো তথ্য আর দেয়া হবে না : ইরানের স্পিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ১২:৩৬ পিএম | আপডেট : ৩:৩৫ পিএম, ২৮ জুন, ২০২১

চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ইরানের পরমাণু কেন্দ্রের ভেতরের ছবি বা তথ্য আন্তর্জাতিক সংস্থাকে আর দেয়া হবে না বলে জানিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাকের কালিবাফ। গতকাল রোববার তিনি এ মন্তব্য করেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

কালিবাফ বলেন, ‘আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে আমাদের চুক্তি শেষ হয়েছে। ইরানের পরমাণু কেন্দ্রের কোনো তথ্য সংস্থাটিকে আর দেয়া হবে না। ‘পরমাণু কেন্দ্র-সংক্রান্ত সব ধরনের ডাটা ও ছবি এখন থেকে শুধু ইরানের অধিকারেই থাকবে।’
আন্তর্জাতিক পরমাণু সংস্থার বিষয়ে ইরানের এই সিদ্ধান্ত ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফেরা নিয়ে চলমান আলোচনার পরিস্থিতি আরও জটিল করতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।
পরমাণু সমৃদ্ধকরণ সীমিত করার বিনিময়ে নিষেধাজ্ঞা তুলে নিতে ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে চুক্তি করেছিল ইরান।
২০১৫ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় দেশটির সঙ্গে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই চুক্তিতে স্বাক্ষর করে চীন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।
তিন বছর আগে ২০১৮ সালে ওই চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে আসেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।
চলতি বছরের এপ্রিল থেকে ওই চুক্তিতে ফেরার লক্ষ্যে যুক্তরাষ্ট্রকে ছাড়াই ভিয়েনায় ইরানের সঙ্গে আলোচনা করছেন চীন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্যের প্রতিনিধিরা।
চলতি বছরের ফেব্রুয়ারি মাসে পরমাণু কেন্দ্র তদারকি নিয়ে ইরানের সঙ্গে তিন মাসের চুক্তি করে আইএইএ। ২৪ মে চুক্তিটি এক মাসের জন্য বাড়ানো হয়। তবে এটি আর বাড়াতে রাজি নয় ইরান।
তদারকি-সংক্রান্ত চুক্তিটি ইরান আরও বাড়াবে কি না, শুক্রবার দেশটি থেকে এ-সংক্রান্ত তাৎক্ষণিক মন্তব্য চায় আন্তর্জাতিক ওই সংস্থা।
এ বিষয়ে ইরানের দূত জানান, আইএইএকে কোনো জবাব দিতে বাধ্য নয় ইরান।
শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, ইরান পরমাণু কেন্দ্র তদারকি-সংক্রান্ত চুক্তির মেয়াদ বাড়াতে ব্যর্থ হলে তা বৃহত্তর আলোচনায় গুরুতর উদ্বেগের কারণ হতে পারে।
২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করা নিয়ে আলোচনারত পক্ষগুলো সম্প্রতি জানায়, প্রধান অনেক বিষয়ে এখন পর্যন্ত ইরানের সঙ্গে ঐকমত্যে পৌঁছানো সম্ভব হয়নি। সূত্র : রয়টার্স।

 



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২৮ জুন, ২০২১, ১:৪৩ পিএম says : 0
    ইরান তাহার পারমাণবিক কেন্দ্র যদি তথ্য দিতে হয়,যে সমস্ত রাষ্ট্র পারমাণবিক বোমা বানাইতেছে,তাদের ও তথ্য দিতে হবে,আইন সবার জন্য,তোমার জোর আছে তাই বলে তুমি মনে যেমনে চায় তেমনে করবে তাহা অসম্ভব,যার যার আত্মরক্ষার অধিকার আছে,সেই জন্য জাতিসংঘ বানানো হয়েছে,যদি আমার জোর আছে আমাকে কিছু বলতে পারিবানা,সেটা হলে জাতিসংঘের দরকার নেই,যার যার শক্তিতে সে চলবে,শক্তি না থাকলে বড় বড় গডফাদার রাষ্ট্র কে নম নম করে মালিশ করবে,কিন্তু ইরান মালিশ করার মত রাষ্ট্র নয়।
    Total Reply(0) Reply
  • Kamal ২৯ জুন, ২০২১, ৬:৪৬ এএম says : 0
    United nations is an organization that was mainly established to protect the western countries as well as any country or group that can destroy Islam. UN is very quick to take actions when any non-Muslims are under threat or danger. But UN becomes paralyzed when Muslims are under threat. Myanmar, Palestine and Kashmir are examples
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ