Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চল ও কানাডায় বইছে তীব্র দাবদাহ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ১১:৪৪ এএম

যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চল ও কানাডাজুড়ে তীব্র দাবদাহ বইছে। গোটা ওয়াশিংটন ও ওরেগন অঙ্গরাজ্য এবং ক্যালিফোর্নিয়া ও আইডাহো অঙ্গরাজ্যের অংশবিশেষ গরমে পুড়ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
ওয়াশিংটন ও ওরেগন অঙ্গরাজ্যে স্বাভাবিকের চেয়ে ২০ থেকে ৩০ ফারেনহাইট বেশি তাপমাত্রা থাকার কথা জানানো হয় আবহাওয়ার পূর্বাভাসে। রোববার ও সোমবার দুই অঙ্গরাজ্যে সাম্প্রতিক তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড হওয়ার কথা। শনিবার ওয়াশিংটনের সিয়াটল শহরে ১০১ ফারেনহাইট অর্থাৎ ৩৮ দশমিক ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় দেশের সর্বোচ্চ ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় গত শনিবার। সপ্তাহজুড়ে এমন তাপ থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সেবা দপ্তর (এনডব্লিউএস) এরই মধ্যে ‘অতিরিক্ত তাপ’ সতর্কতা জারি করেছে এবং পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছে। ওরেগন অঙ্গরাজ্যের মাল্টনোমাহ কাউন্টিতে ‘প্রাণঘাতী’ সতর্কতা জারি করা হয়েছে। কিছু কিছু শহরে ‘কুলিং সেন্টার’ খোলা হয়েছে। যাতে লোকজন সেখানে গিয়ে একটু তাপ থেকে বাঁচতে পারে।
এনডব্লিউএসের আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়, রবিবার ও সোমবার যুক্তরাষ্ট্রের উত্তরপশ্চিম অঞ্চল এবং উত্তরের গ্রেট বেসিনে তীব্র তাপদাহ থাকবে। সতর্ক করা হয়, উত্তর-পশ্চিমের শেষ মাথার এলাকায় এবং নেভাদা ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চলে আরও কয়েকদিন এই তাপপ্রবাহ থাকবে। তবে এসব সতর্কতা মানুষজন তেমন একটা মানছে না। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ