Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে অভ্যস্তরীণ বিনিয়োগ ১৫০ কোটি ডলার ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ১২:০১ এএম

অর্থনৈতিকভাবে সঙ্কটে থাকলেও পাকিস্তানের ঘরোয়া অর্থনীতিতে প্রবাসীদের আস্থা বৃদ্ধি পাচ্ছে। ফলে এপ্রিলের শেষের দিকে দেশটির স্থানীয় ব্যাংকগুলিতে বৈদেশিক মুদ্রার আমানতের পরিমাণ এবং রোশন ডিজিটাল অ্যাকাউন্টস এর মাধ্যমে বেশ কয়েকটি প্রকল্পে তাদের বিনিয়োগ ১০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে, এর মাধ্যমে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ৪ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উন্নীত হয়েছে।

রিজার্ভ বৃদ্ধি পাকিস্তানের আমদানি বিল এবং বৈদেশিক ঋণ পরিশোধসহ আন্তর্জাতিক অর্থ প্রদানে দেশটির ক্ষমতা বৃদ্ধি করতে এবং রুপি-ডলারে বিপরীতে পাকিস্তানি মুদ্রার সমতা স্থিতিশীল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। গেল রোববার প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন যে, রওশন ডিজিটাল অ্যাকাউন্ট্স (আরডিএ) থেকে আগত অর্থ ২.২ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। তিনি টুইটারে লিখেছেন ‘এসবিপির সুসংবাদ। হ্যাশট্যাগ রোশনডিজিটালঅ্যাকাউন্ট্স আরও মাইলফলক অর্জন করেছে।’

প্রধানমন্ত্রী ইমরান ২০২০ সালের সেপ্টেম্বরে এসবিপির সহযোগিতায় আরডিএ’র উদ্যোগ নেন। এটি স্টেট ব্যাংক অফ পাকিস্তানের একটি বড় উদ্যোগ, যা প্রবাসী পাকিস্তানীদের ব্যাংকিং সমাধান সরবরাহ করে থাকে। রওশন ডিজিটাল অ্যাকাউন্ট হ›ল স্টেট ব্যাংক অফ পাকিস্তানের একটি বড় উদ্যোগ যা স্থানীয় এবং প্রবাসী পাকিস্তানীদের ব্যাংকিং সমাধান সরবরাহ করে।

এতে পাকিস্তানীদের (বিদেশে ঘোষিত সম্পদ সহ) স্বচ্ছন্দে প্রচলিত ব্যাংকিং ও ইসলামী ব্যাংকিংয়ের অধীনে বৈদেশিক মুদ্রার (মার্কিন ডলার / জিবিপি / ইইউ বা পাক রুপি) স্বীকৃত পাকিস্তানে বিনিয়োগের জন্য সম্পূর্ণ ডিজিটাল অ্যাকাউন্ট খুলতে পারেন এবং বিনিয়োগের আকর্ষণীয় সুযোগ লাভ করেন। এছাড়া, তারা আরডিএ’র মাধ্যমে গাড়ি ঋণ এবং বন্ধকী সম্পদে অর্থায়ন করতে পারে এবং তাদের পরিবারের স্থানীয় বিল এবং স্কুলের ফি প্রদান করতে পারে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ