Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইন্টারনেট না থাকায় অধঃস্তন আদালতের কাছে ব্যাখ্যা চান উচ্চ আদালত

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্যপ্রযুক্তির বদলে যাচ্ছে পৃথিবী। বর্তমান সরকারের সেøাগান অনুযায়ী কম-বেশি সবখানেই লেগেছে ডিজিটালের ছোঁয়া। পিছিয়ে নেই বিচার বিভাগও। বিচার বিভাগ ডিজিটালাইজড করতে নানা পদক্ষেপ নিচ্ছেন বর্তমান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এরই মধ্যে সিলেটে সাক্ষ্য গ্রহণের জন্য চালু করা হয়েছে ভয়েস রেকর্ডিং সিস্টেম। আর উচ্চ আদালতের মতো নিন্ম আদালতেও অনলাইন কজলিস্ট চালু করার চিন্তা-ভাবনা চলছে। একই সঙ্গে অধঃস্তন আদালতে ইন্টারনেট সংযোগ দিতে গত বছরের ২৯ জুলাই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সুপিম কোর্টের নির্দেশের পর কোনো কোনো আদালত ও ট্রাইব্যুনালে ইন্টারনেট সংযোগ দেয়া হয়েছে। এ ব্যাপারে গত ১০ এপ্রিল জানতে চায় সুপ্রিম কোর্ট প্রশাসন। কিন্তু অনেক আদালত থেকেই এ ব্যাপারে সুপ্রিম কোর্টকে জানানো হয়নি। তাই সুপ্রিম কোর্টের নির্দেশের পর এক বছর পার হলেও ইন্টারনেট সংযোগ না দেয়া অধঃস্তন আদালতগুলোর কাছে এ বিষয়ে ব্যাখ্যা তলব করা হয়েছে। গত ৩০ আগস্ট সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ ব্যাখ্যা চাওয়া হয়।
এ বিষয়ে জানতে চাইলে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ সাংবাদিকদের বলেন, ইন্টারনেট সংযোগ দেয়ার কথা সরকারি খরচে। মন্ত্রণালয় সংশ্লিষ্ট আদালতে অর্থ বরাদ্দ দিলেই তারা সংযোগ দিতে পারবে। আমরা এর আগে সব আদালতকেই চিঠি দিয়েছিলাম ইন্টারনেট সংযোগ দিতে। এরই মধ্যে অনেকেই তাদের আদালতে সংযোগ দিয়েছে বলে জানতে পেরেছি। আর যারা এখনো দিতে পারেনি সেটা কি কারণে সম্ভব হয়নি তা আমরা জানতে চেয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্টারনেট না থাকায় অধঃস্তন আদালতের কাছে ব্যাখ্যা চান উচ্চ আদালত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ