Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিএসপি সার কারখানার গুদামে আগুন

প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর উত্তর পতেঙ্গায় টিএসপি সার কারখানার গুদামে অগ্নিকাÐে ব্যাপক ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার রাতে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুন লেগেছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসিম উদ্দিন জানান, রাতে কারখানার দুই নম্বর গুদামে এই অগ্নিকাÐ ঘটে। কারখানার জন্য আনা রক ফসফেট কনভেয়ার বেল্টে করে গুদামে নামানো হচ্ছিল। এ সময় শর্ট সার্কিট থেকে আগুন লাগে। আগুনে রক ফসফেট ও কিছু যন্ত্রাংশ পুড়ে সাড়ে চার লাখ টাকার ক্ষতি হয়েছে। আগুন লাগা গুদামের দৈর্ঘ্য ৩০০ ফুট এবং উচ্চতা ৭০ ফুট। এতে উঁচু স্তূপ করে রক ফসফেট মজুদ করা হত। রাতে টিএসপি কারখানার গুদাম থেকে ধোঁয়া বের হতে শুরু করলে আশপাশের এলাকার মানুষের মধ্যে উৎকণ্ঠা দেখা দেয়। ফায়ার সার্ভিস কর্মকর্তা জসিম উদ্দিন জানান, বন্দর, ইপিজেড ও আগ্রাবাদ ফায়ার সার্ভিস স্টেশনের আটি গাড়ি সেখানে ছুটে যায়। রাত দেড়টার দিকে ধোঁয়া বের হওয়া বন্ধ হয়। ভোর ৫টা ২০ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।
বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন এই ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সার কারখানা দেশের একমাত্র ফসফেট সার কারখানা। ১৯৭৪ সালে এখানে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা এক লাখ মেট্রিক টন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিএসপি সার কারখানার গুদামে আগুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ