Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডেল্টাই শেষ, ক্ষমতার শেষ প্রান্তে করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ৫:৫৫ পিএম

অতিসংক্রামক ডেল্টা স্ট্রেনের ভয়ে কাঁপছে গোটা বিশ্ব। এর মধ্যেই আশার আলো দেখাচ্ছে এক নতুন অনুসন্ধান। ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, শক্তির শীর্ষে পৌঁছেছে করোনাভাইরাস। নতুন স্ট্রেন আনার ক্ষমতাও প্রায় শেষ তার।

গত দেড় বছরে ক্রমাগত মিউটেশন ঘটিয়েছে নভেল করোনাভাইরাস বা সার্স-কোভ-২। আলফা, বিটা, গামা, ডেল্টা— একাধিক ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তৈরি করেছে। সম্প্রতি পেরুতে ল্যাম্বডা স্ট্রেনের সন্ধান মিলেছে। সেটিকে ‘ভ্যারিয়্যান্ট অব ইনটেরেস্ট’ তালিকায় নজরবন্দি রাখা হয়েছে। বিজ্ঞানীদের দাবি, এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ডেল্টা। এর বেশি আর শক্তি বাড়াতে পারবে না ভাইরাস। সে-ও এ বার ক্লান্ত।

গত দেড় বছরে সার্স-কোভ-২ তার স্পাইক প্রোটিনের সজ্জাবিন্যাস ও গঠন ক্রমাগত বদলেছে এবং নতুন মিউটেটেড স্ট্রেন তৈরি করেছে। আর এ ভাবেই মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে লাগাতার ধোঁকা দিয়েছে সে। নেচার-এ প্রকাশিত গবেষণাপত্রটির সঙ্গে যুক্ত অন্যতম বিজ্ঞানী তথা আমেরিকার স্ক্রিপস রিসার্চ ট্রান্সলেশনাল ইনস্টিটিউটের কর্মকর্তা এরিক টোপলের কথায়, ‘সব ক’টি স্ট্রেনের মধ্যে ডেল্টাই সবচেয়ে ভয়ঙ্কর।’ এ বিষয়ে সমর্থন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। কিন্তু এখানেই এর শেষ বলে মনে করছেন তারা।

এরিকের সঙ্গেই ওই গবেষণায় ছিলেন ইটালির ভাইরোলজিস্ট, পেনসিলভ্যানিয়া স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক রবার্টো বুরিয়োনি। তিনি বলেন, ‘আমরা গবেষণায় যা দেখছি, তাতে বলা যায়, সার্স-কোভ-২-এর ডেল্টা স্ট্রেন খুব সম্ভবত এমন অবস্থায় পৌঁছে গিয়েছে, তার স্পাইক প্রোটিনে আর মিউটেশন ঘটানো সম্ভব নয়। ছোটখাট বদলও নয়। এটাই হয়তো ভাইরাসের সর্বশেষ রূপ। বেশ কয়েক বছর পরে হয়তো সামান্য বদল হবে। যেমন ফ্লু ভাইরাসের ক্ষেত্রে হয়। তাই ফ্লু-এর টিকা নির্দিষ্ট সময় অন্তর আপডেট করতে হয়।’

কিন্তু আপাতত চিন্তা ডেল্টা স্ট্রেনকে সামলানো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অন্তত ৮৫টি দেশে ছড়িয়েছে ডেল্টা। আলফা স্ট্রেন মিলেছে ১৭০টি দেশে। বিটা পাওয়া গিয়েছে ১১৯টি দেশে, ৭১টি দেশে গামা। বিজ্ঞানীদের অনুমান, আপাতত বিশ্ব জুড়ে তাণ্ডব চালাবে ডেল্টাই। একে রুখতে হলে একমাত্র পথ টিকাকরণ। তাতেও হয়তো সংক্রমণ ঠেকানো যাবে না। কিন্তু মৃত্যুর মতো পরিণতির আশঙ্কা কম। টিকা নেয়া থাকলে বাড়াবাড়ি কম হবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা। দ্রুত টিকাকরণ সেরে ফেলার পরামর্শ দিচ্ছেন তারা। সূত্র: গালফ টাইমস।



 

Show all comments
  • Arman Hossain ২৫ জুন, ২০২১, ৭:৪২ পিএম says : 0
    নিশ্চয় আল্লাহপাক তার বান্দার প্রতি অত্যান্ত দয়ালু।
    Total Reply(0) Reply
  • Md Ifti Ahsan ২৫ জুন, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
    সব ই আল্লাহ এর ইচ্ছা
    Total Reply(0) Reply
  • Nazmul Talukder ২৫ জুন, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
    ভাই আমি ঐ লোকটাকে খুঁজতেছি যে বলছিলো,করোনা ঠান্ডা র কারনে হয়ে।শীতে বেশি বাড়ে।ওরে পাইলে ওরে দুই ঘন্টা বরফের কারাখানার মধ্যে ঢুকিয়ে রাখতাম।
    Total Reply(0) Reply
  • Sheikh Aziz ২৫ জুন, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
    আল্লাহ তাআলা ভালো জানেন
    Total Reply(0) Reply
  • Nishi Islam ২৫ জুন, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
    ডেল্টার যায়গায় যদি অন্য একটি নাম লিখতেন তাহলে অনেক আণন্দ লাগতো
    Total Reply(1) Reply
    • no name ২৭ জুন, ২০২১, ৪:১৯ পিএম says : 0
      Tato lagbei!
  • Rezaurrahman Reza ২৫ জুন, ২০২১, ৭:৪৪ পিএম says : 0
    ব্যাবসা এতো তাড়াতাড়ি শেষ বিশ্বাস হচ্ছে না।
    Total Reply(0) Reply
  • মোঃ কামাল ২৫ জুন, ২০২১, ৭:৪৪ পিএম says : 0
    জাতিসংঘ এবং বড় বড় ঔষধ কোম্পানিগুলোর টিকা বানিজ্য এতো তাড়াতাড়ি শেষ হয়ে যাবে
    Total Reply(0) Reply
  • asif ২৫ জুন, ২০২১, ৮:০৮ পিএম says : 1
    Now delta plus is coming which is far dangerous than delta varient. Check about delta plus varient which is about 65% more powerful than delta and now kids are also in danger.
    Total Reply(2) Reply
    • no name ২৭ জুন, ২০২১, ৪:২২ পিএম says : 0
      Delta Plus ki apnar NaNar Karkhanay toire hochchhe na ki Bhaiyya?
    • asif ২৮ জুন, ২০২১, ১১:০৩ এএম says : 0
      Don't take this funny. Google it and you'll get the details about delta plus variant

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ