Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশে চীনের রেকর্ড বিনিয়োগ

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনের বিদেশে বিনিয়োগের পরিমাণ দেশটির অভ্যন্তরীণ বিনিয়োগকে ছাড়িয়ে গেছে। পৃথিবীর বিভিন্ন দেশে গত বছর দেশটি রেকর্ড পরিমাণ বিনিয়োগ করেছে। বিশে^র দ্বিতীয় অর্থনৈতিক শক্তিধর দেশটির ক্ষেত্রে ২০১৫ সালে এ ঘটনা প্রথমবার ঘটেছে। গত বছর রাষ্ট্রীয়ভাবে এবং বিদেশি কোম্পানিগুলো চীনে যে পরিমাণ বিনিয়োগ করেছে, চীন তার চেয়ে অনেক বেশি বিনিয়োগ করেছে বিদেশে। বৃহস্পতিবার এক পরিসংখ্যানে এ তথ্য জানা যায়। পরিসংখ্যান বলে, দেশের বাইরে চীনের বিনিয়োগ প্রবৃদ্ধি ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে, যাকে প্রবৃদ্ধির একটি মডেল হিসেবে গণ্য করা যায়। স্ট্যাটিস্টিক্যাল বুলেটিন অব চায়না’স আউটওয়ার্ড ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট বৃহস্পতিবার তাদের প্রতিবেদনে জানায়, বিদেশে চীনের বিনিয়োগ ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর বিভিন্ন দেশে চীনের বিনিয়োগের পরিমাণ ছিলো ১৪৫ বিলিয়ন ডলার, যার মধ্যে ১৩৫.৬ বিলিয়ন ডলার ছিলো সরাসরি বিনিয়োগ।
দ্রুত বর্ধনশীল অর্থনীতির সমাজতান্ত্রিক দেশটির এই সাফল্য এসেছে বেইজিংয়ের রাষ্ট্রীয় সহযোগিতামূলক ও কৌশলগত কারণে। চীন সরকার দেশি কোম্পানিগুলোকে বিদেশে বিনিয়োগ করে অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার জন্য উৎসাহিত করেছে। বেইজিংয়ের ভাষ্য হচ্ছে- বিদেশে যাও, প্রবৃদ্ধি খোঁজ।
দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি ঝাং শিংচেন এক সংবাদ সম্মেলনে বলেন, চীনা কোম্পানিগুলোকে আন্তর্জাতিক সম্পদ ব্যবহার করতে হবে এবং বিদেশি বাজারে প্রবেশ করে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে হবে। এর পরিপ্রেক্ষিতে আমরা দেখছি, চীনা প্রতিষ্ঠানগুলো বিশ^ বাজারে নতুন নতুন উদ্ভাবন, উৎপাদন ও বাজার ব্যভস্থা সম্প্রসারণের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত বছর যদিও কিছুটা কমে গিয়েছিলো, তবুও সেই ক্ষণকালীন অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে বহুমুখী উন্নয়নের ধারায় ফিরে এসেছে। উৎপাদনশীলতা বৃদ্ধি পেলেও অভ্যন্তরীণ চাহিদা পূরণে তা যথেষ্ট নয় তাই জ্বালানি ও ভোগ্য সম্পদের উৎপাদনশীলতা আরও বাড়ানো হচ্ছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশে চীনের রেকর্ড বিনিয়োগ

২৩ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ