Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাঠেই ফেব্রিগাসের জবাব

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘চাহিদা অনুযায়ী গোল করতে পারে না’ সেস ফেব্রিগাসের প্রতি সমালোচকদের অভিযোগটা এমনই। অ্যান্তেনিও কোন্তের দলেও সুযোগ মিলছিল না নিজেকে প্রমাণের। পরশু লিগ কাপে লেস্টারের বিপক্ষে অবশেষে আসে সেই সুযোগ। ছিলেন প্রথম একাদশে। কোন ভুল করেননি স্প্যানিশ মিডফিল্ডার। ২ মিনিটে জোড়া গোল করে ২-০ গোলে পিছিয়ে থাকা চেলসিকে জিতিয়েছেন ৪-২ গোলে। এরপর ম্যাচশেষে সমালোচকদের এক হাত নিয়েছেন সাবেক বার্সেলোনা স্ট্রাইকার।
লেস্টার ঘরের মাঠ কিং পাওয়ারে শুরুটা করেছিল দুর্দান্ত। ৩৪ মিনিটেই জাপানি ফরোয়ার্ড শিনজি ওকাজাকির জোড়া গোলে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। লিগে টানা দুই ম্যাচ জয়হীন থাকা চেলসির তখন বিরহ দশা। কিন্ত ঘুরে দাঁড়াতে একদম সময় নেননি কোন্তের শিষ্যরা। বিরতির বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে ফেব্রিগাসের কর্নার কিক থেকে হেডারের মাধ্যমে ব্যবধান কমান ইংলিশ ডিফেন্ডার গ্যারি কাহিল। বিরতি থেকে ফিরে মাত্র ৩ মিনিটে দূরপাল্লার দুর্দান্ত শটে স্কোর লাইনে সমতা এনে দেন আরেক ডিফেন্ডার সেজার আসপিলিকুয়েতা।
এরপর এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল দুই দলই, কিন্তু নির্ধারিত সময়ে কেউই সেই সুযোগ কাজে লাগাতে পারেনি। এরই মধ্যে নির্ধারিত সময়ের এক মিনিট আগে চেলসি স্ট্রাইকার ডিয়েগো কস্তাকে অহেতুক ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মার্সিন ভাসিলেভস্কি। অতিরিক্ত সময়ে স্বাগতিকদের একজন খেলোয়াড় কম থাকার সুযোগ ভালোভাবেই কাজে লাগায় সফরকারীরা। ৯২ ও ৯৪তম মিনিটে দুই গোল করে ব্লু শিবিরের চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন ফেব্রিগাস।
দলে ফিরেই জয়ে অবদান রাখতে পেরে খুশি ফ্যাব্রিগাস, ম্যাচ সেরাও হন তিনি। এ সময় তিনি বলেন, ‘আমরা অসাধারণ পারফর্ম করেছি। শুরু থেকে খেলতে পেরে আমি খুশি। কিন্তু যদি দলের জয়ে অবদান রাখতে পারি সেটা হয় আরো অসাধারণ।’ উচ্ছ্বাসের পাশাপাশি সমালোচকদের একহাত নেন ২৯ বছর বয়সী মিডফিল্ডার, ‘আমি মনে করি, আজ আমার পারফর্মেন্স কিছু সাংবাদিকদের মুখ বন্ধ করে দেবে, যারা আমার বিরুদ্ধে ফালতু কথাবার্তা লেখে।’ শিষ্যের পারফর্মেন্সে খুশি কোন্তেও, ‘আমি তার নৈপুণ্যে খুশি কারণ সে খুব ভালো খেলেছে।’
প্রতিপক্ষের মাঠ থেকে দুর্দান্তভাবে জয় ছিনিয়ে নিয়ে চতুর্থ রাউন্ডে পা রেখেছে শিরোপার আরো দুই দাবিদার লিভারপুল ও আর্সেনাল। এস্তোনিয়ান ডিফেন্ডার রগনার ক্লেভান, ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফিলিপ কৌতিনহো ও বেলজিয়াম ফরোয়ার্ড ডিভোক ওরিগির গোলে ডার্বি কাউন্টির মাঠ থেকে ৩-০ ব্যবধানের জয় নিয়ে ফেরে ইয়ুর্গুন ক্লপের অল রেডরা। নটিংহাম ফরেস্টের মাঠে আর্সেনালের জয়টা ছিল ৪-০ গোলের। আর্সেন ওয়েঙ্গারের দলের হয়ে জোড়া গোল করেন স্প্যানিশ ফরোয়ার্ড লুকাস পেরেজ মার্টিনেজ, একটি করে গ্রেনিত জাঙ্কা ও অ্যালেক্স অক্সালেড-চ্যাম্বারলিন।

একনজরে লিগ কাপের ফল
বোর্নমাউথ ২-৩ প্রিস্টন
ব্রাইটন ১-২ রিডিং
ডার্বি ০-৩ লিভারপুল
এভারটন ০-২ নরউইচ
লিডস ১-০ ব্ল্যাকবার্ন
লেস্টার ২-৪ চেলসি
নিউক্যাসল ২-০ ভলভেস
নটিংহ্যাম ফরেস্ট ০-৪ আর্সেনাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাঠেই ফেব্রিগাসের জবাব

২২ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ