Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনৈতিক মহামারিতে আক্রান্ত শিক্ষাব্যবস্থা

ইসলামী আন্দোলন ঢাকা মহানগর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১২:০০ এএম

দেশের শিক্ষাব্যবস্থা করোনা নয় রাজনৈতিক মহামারিতে আক্রান্ত বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম। গতকাল রোববার ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের হযরত হাফেজ্জী হুজুর (রহ.) জোন এর দায়িত্বশীল কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জোন সভাপতি আলহাজ আব্দুল আউয়াল মজুমদারের সভাপতিত্বে হাজারীবাগ থানা আইএবি মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেন নগর জয়েন্ট সেক্রেটারী ডা. শহিদুল ইসলাম, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নজরুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক মুফতী আব্দুল আহাদ, মাওলানা কামালা হোসাইন, আলহাজ্ব শেখ আবু তাহের। কর্মশালায় থানা দায়িত্বশীলগণ অংশ নেন।

মাওলানা ইমতিয়াজ আলম জনমতকে উপেক্ষা করে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি করায় ক্ষোভ প্রকাশ করে বলেন, এতে আওয়ামী সরকারের জনমতকে উপেক্ষার করার স্বভাবগত বৈশিষ্ট্যের বহিঃপ্রকাশ ঘটেছে। মাওলানা ইমতিয়াজ সরকারের প্রতি প্রশ্ন রেখে বলেন, দেশের সবকিছু উন্মুক্ত করে দিয়ে শুধু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখলেই কি সংক্রমণ বন্ধ হবে? সব প্রতিক‚লতা কী শুধু শিক্ষা প্রতিষ্ঠানেই! শিক্ষা প্রতিষ্ঠান খুলতে সরকারের অবহেলাকে প্রধানত দায়ী করে তিনি বলেন, করোনা মহামারি দীর্ঘ সময় থাকবে জেনেও গত ষোল মাসে সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে স্থায়ী পরিকল্পনা গ্রহণ করেনি বরং বারবার ছুটি বাড়িয়ে শুধুই সময়ক্ষেপন করেছে। অথচ একই সময়ে সরকার পর্যায়ক্রমে সবকিছুই উন্মুক্ত করেছে। সরকারের সদিচ্ছা থাকলে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া যেতো। তিনি বলেন, বাংলাদেশ আজ বিশ্বে দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার দেশসমূহের তালিকার শীর্ষে রয়েছে। শিক্ষা আধুনিক সভ্যতার মূলভিত্তি। শিক্ষাব্যবস্থাকে অকেজো করে সরকার জাতিকে স্থায়ী পঙ্গুত্বের দিকে ঠেলে দিচ্ছে। দীর্ঘদিন ঘরবন্দি থাকায় শিক্ষার্থীদের মনস্তত্তে¡র ওপর এর নেতিবাচক প্রভাব পড়ছে। হতাশা থেকে অনেকে আত্মহত্যা পর্যন্ত করছে।
এ অবস্থা থেকে উত্তরণে জাতির বৃহত্তর স্বার্থে পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে সরকারকে এখনই উদ্যোগ নিতে হবে। এ ক্ষেত্রে সামান্যতম গড়িমসি জাতির সর্বনাশা ডেকে আনবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ