Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দলীয়করণের কারণে শিক্ষাব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে-এমাজউদ্দীন

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ সরকার দলীয়করণের মাধ্যমে শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের দ্বারাপ্রান্তে নিয়ে গেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমদ। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে এখন আর মেধার ভিত্তিতে লোক নিয়োগ দেয়া হয় না। দলীয় পরিচয়ে ঘুষের বিনিময়ে এখন লোক নিয়োগ দেয়া হয়।
গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে শিক্ষক কর্মচারী ঐক্যজোট আয়োজিত ‘নগ্ন দলীয়করণে বিপর্যস্ত শিক্ষাব্যবস্থা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এমাজউদ্দিন আহমেদ বলেন, কোনো অযোগ্য লোককে দলীয়করণের মাধ্যমে সহকারী সচিব পদে নিয়োগ দিলে ৩৫ বছর এদিক-সেদিক করে চালানো যাবে, কিন্তু একজন অযোগ্য লোককে শিক্ষাখাতে নিয়োগ দিলে সে ৩৫ বছর ধরে পুরো শিক্ষাখাতকে ধ্বংস করে দেবে। এই শিক্ষাবিদ বলেন, শিক্ষাব্যবস্থায় মেধাবী লোক দরকার। মেধাবী লোককে নিয়োগ না দিয়ে দলীয়করণের মাধ্যমে অযোগ্য লোককে নিয়োগ দিলে শিক্ষাব্যবস্থা ধ্বংস ছাড়া আর কিছুই হবে না। অযোগ্য লোক দিয়ে প্রশাসন চালানো যায়, কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান চালানো যায় না। তিনি বলেন, একজন সংসদ সদস্যকে তার এলাকায় শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালক করা হলে সেখানে বাণিজ্য হওয়াটাই স্বাভাবিক। এলাকার সাবেক শিক্ষক, শিক্ষিত ব্যক্তিবর্গের সমন্বয়ে শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি গঠন করা হলে শিক্ষাখাতে দ্রুত উন্নয়ন ঘটানো সম্ভব।
শিক্ষা ও গবেষণার জন্য সবাইকে বাংলা ছাড়াও ইংরেজি ও অন্যান্য ভাষা শিক্ষার তাগিদ দিয়ে ঢাবির সাবেক ভিসি বলেন, গবেষণার জন্য বেশিরভাগ বই হলো ইংরেজিতে, এজন্য আমরা যদি উচ্চতর গবেষণা করতে যাই, পিএইচডি করতে যাই, তাহলে আমাদের কয়েকটি ভাষা বাধ্যতামূলক শিখতে হয়। তাই আমাদের উন্নতির জন্য বাংলা ছাড়াও অন্যান্য ভাষা ভালো করে শিখে নেয়া।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী বিএনপি নেতা ড. ওসমান ফারুক, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া ও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দলীয়করণের কারণে শিক্ষাব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে-এমাজউদ্দীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ