Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪ পাকিস্তানি-কানাডিয়ান হত্যাকে ‘সন্ত্রাস’ আখ্যা দিয়ে ইমরান খানের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৬:৩৫ পিএম

কানাডার একটি অভিবাসী পরিবারের চার সদস্যকে হত্যা করাকে ‘সন্ত্রাস’ আখ্যা দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিন্দা জানিয়েছিল।একটি আপাত পিকআপ ট্রাক হামলার ঘটনা মনে করা হলেও এটিকে ইসলামবিদ্বেষী সন্ত্রাসবাদীদের মুসলমানদের লক্ষ্য করে উদ্দেশ্যমূলক কাজ বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। -খালিজ টাইমস

প্রধানমন্ত্রী ইমরান খান টুইটারে বলেন, এই আক্রমণ পশ্চিমা দেশগুলোর ক্রমবর্ধমান ইসলামফোবিয়া প্রকাশ করেছে। ইমরান খান জানিয়েছেন, তিনি এই ঘটনায় খুবই আহত হয়েছেন। পশ্চিমা দেশগুলোতে ক্রমাগত ইসলামভীতি বেড়ে যাওয়ার ঘটনায় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। কানাডিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা অন্টারিও প্রদেশের লন্ডন শহরের একটি চৌরাস্তায় কালো পিকআপ ট্রাকে কাটা পরে ক্ষতিগ্রস্থদের আঘাত করার পরে কাছের মলের পার্কিংয়ে গ্রেপ্তার হওয়া ২০ বছর বয়সী ব্যক্তির বিরুদ্ধে সম্ভাব্য সন্ত্রাসবাদের অভিযোগ তদন্ত করছে।

মৃত ব্যক্তি সালমান আফজাল (৪৬), তাঁর স্ত্রী মাদিহা (৪৪), তাদের মেয়ে ইউমনা(১৫) এবং ৭৪ বছর বয়সী তাদের দাদী যার নাম জানা যায়নি বলে চিহ্নিত করে একটি বিবৃতি জারি করেছে তাদের পরিবার। এছাড়া ফয়েজ নামে এক বালককে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা যায়।

বিবৃতিতে বলা হয়েছে, "সালমান এবং আফজাল পরিবারের বাকি সবাইকে যারা জানেন, তারা জানেন যে তারা মুসলিম, কানাডিয়ান এবং পাকিস্তানি হিসাবে যে আদর্শ পরিবার ছিলেন।" “তারা তাদের জীবনে অত্যন্ত কঠোর পরিশ্রমী এবং এভাবে তারা দক্ষতা অর্জন করেছে। তাদের শিশুরাও তাদের স্কুলে শীর্ষ শিক্ষার্থী ছিল এবং আধ্যাত্মিকতা তাদের পরিচয়ের সাথে সংযুক্ত ছিল।"

প্রতিবেশী-বন্ধুরা বলেন যে, পরিবারটি ১৪ বছর আগে কানাডায় এসেছিল। তাদের একটি তহবিল সংগ্রহকারী ওয়েবপৃষ্ঠায় বলা হয়েছে যে, বাবা একজন ফিজিওথেরাপিস্ট এবং ক্রিকেট প্রেমিক ছিলেন এবং তাঁর স্ত্রী লন্ডনের ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করছিলেন। তাদের কন্যা নবম শ্রেণি শেষ করছিল এবং দাদী ছিলেন পরিবারের "স্তম্ভ", পৃষ্ঠাটিতে বলা হয়েছিল। পরিবার তার বিবৃতিতে বলেছে যে, জনসাধারণকে ঘৃণা ও ইসলামফোবিয়ার বিরুদ্ধে দাঁড়ানো দরকার। সন্ত্রাসের ঘটনাটি যে যুবক করেছিলেন, তিনি তার সাথে জড়িত একটি গোষ্ঠী দ্বারা প্রভাবিত হন এবং আমাদের সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে সম্প্রদায়ের প্রতিটি সদস্যকে কমিউনিটির বাকী সদস্যদের পক্ষে অবস্থান নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ