Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিলবোর্ড উচ্ছেদের পর ব্যানারের জঞ্জালে ঢাকা পড়েছে চট্টগ্রাম নগরী

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বিলবোর্ড উচ্ছেদের পর ব্যানারের জঞ্জালে ঢাকা পড়েছে চট্টগ্রাম মহানগরী। একসময় বিলবোর্ডের জঞ্জালে অতিষ্ঠ ছিল নগরবাসী। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব গ্রহণের পর প্রথমেই সাহসিকতার সাথে হাত দেন বিলবোর্ড উচ্ছেদে এবং সফলও হন। তিনি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদকের গুরুত্বপূর্ণ পদে থেকেও সব ধরনের চাপ ও প্রভাব উপেক্ষা করেই বিলবোর্ড উচ্ছেদ করেন। বিলবোর্ড ব্যবসার সাথে দলের অঙ্গ সংগঠনের অনেক নেতাকর্মী জড়িত থাকলেও নগরীর সৌন্দর্য ফিরে আনতে বিলবোর্ড ব্যবসায়ীদের শত অনুনয়-বিনয়কে পাত্তা দেননি। এজন্য তিনি নগরবাসীর প্রশংসা কুড়িয়েছেন।
বিলবোর্ডের পর এখন পুরো নগরী ছেয়ে গেছে ব্যানার আর পোস্টারে। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবন, নগরীতে নির্মিত ফ্লাইওভারসহ বিভিন্ন স্থাপনায় পণ্যের প্রচারণামূলক নানা বিজ্ঞাপনসহ রাজনৈতিক দলের ব্যানারে ছেয়ে গেছে নগরী।
কর্ণফুলী শাহ আমানত সেতু এলাকা, বৃহত্তর বাকলিয়া, বহদ্দারহাট মোড়, মুরাদপুর, জিইসি মোড়, ওয়াসা মোড়, লালখান বাজার, চকবাজার, আন্দরকিল্লা, নগর ভবনসহ সিটি কর্পোরেশনের আশেপাশের এলাকা, কোতোয়ালী মোড়, ফিরিঙ্গিবাজার, নিউমার্কেট, সদরঘাট, মাদারবাড়ি, কদমতলী, টাইগারপাস, দেওয়ানহাট মোড়, চৌমুহনী, আগ্রাবাদ, বারিক বিল্ডিং মোড়, ফকির হাট, নিমতলা, কাস্টম হাউস, ইপিজেড, প্রি-পোর্ট, ডবলমুরিং, পতেঙ্গা, হালিশহর, বিমানবন্দর এলাকাসহ নগরীর অলিতে গলিতে ঈদের শুভেচ্ছা জানিয়ে ইচ্ছেমতো লাগানো হয়েছে বিভিন্ন ব্যক্তির নামে ব্যানার-পোস্টার।
মন্ত্রী, মেয়র, এমপি ও নগর আওয়ামী লীগ নেতাদের ছবি সম্বলিত ব্যানার-পোস্টার লাগানো হয়েছে বিভিন্ন সড়কের মোড়ে। পাশাপাশি শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে লাগানো হয়েছে নগর বিএনপির নবগঠিত নেতৃবৃন্দের ছবি সম্বলিত ব্যানার ও পোস্টার। এমনকি নগরীর মুরাদপুর থেকে ওয়াসা পর্যন্ত নির্মিতব্য ফ্লাইওভার নির্মাণের জন্য টিনের ঘেরা দেয়া বেড়ায়ও সাঁটানো হয়েছে ব্যানার-পোস্টার। একদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীকে বিউটিফিকেশনের আওতায় সৌন্দর্যবর্ধনের কাজে হাত দিলেও অন্যদিকে রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনের ব্যানার-পোস্টার, বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, কোচিং সেন্টার ও কিন্ডারগার্টেনের যথেচ্ছ পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে নগরী।
যত্রতত্র ব্যানার-পোস্টার লাগানোর ফলে প্রাচ্যের রাণীখ্যাত চট্টগ্রাম মহানগরীর সৌন্দর্য দিন দিন হানি হচ্ছে এবং কদর্য হচ্ছে নগরী। বিলবোর্ড উচ্ছেদের পর নতুন বিড়ম্বনা পোস্টার-ব্যানারের জঞ্জাল থেকে মুক্তি চান চট্টগ্রাম নগরবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিলবোর্ড উচ্ছেদের পর ব্যানারের জঞ্জালে ঢাকা পড়েছে চট্টগ্রাম নগরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ