Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দৌলতদিয়ায় ৭ নং ফেরিঘাটে ভাঙন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:৫১ পিএম

রাজবাড়ীর দৌলতদিয়া ৭নং ফেরি ঘাটে পদ্মায় ভাঙন দেখা দিয়েছে। ফলে ওই ঘাট দিয়ে ফেরি লোড-আনলোড বন্ধ রয়েছে। একই সঙ্গে ঘাট সংলগ্ন অর্ধশতাধিক বসতবাড়িও নদী ভাঙন ঝুঁকিতে রয়েছে। দৌলতদিয়ার অন্য ঘাটগুলোও ভাঙন ঝুঁকিতে রয়েছে। দৌলতদিয়ায় ঘাট ও ফেরি সংকটে গত দুইদিন ধরে যানজট চলছে।

দৌলতদিয়া ঘাট শাখার সহকারী মো. ফিরোজ শেখ জানান, ঘাট দেখভালের কাজ করেন বিআইডব্লিউটিএ। আমরা শুধু ফেরি সার্ভিস দেখি। ৭ নং ফেরিঘাট চালুর পর থেকেই ঘাট এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যেই বিআইডব্লিউটিএর কর্তৃপক্ষকে ভাঙন রোধে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।

২০১৯ সালের ৪ অক্টোবর নদীতে বিলীন হয়ে যায় দৌলতদিয়ার এক নম্বর ফেরিঘাট। এর কয়েকদিন পরই দুই নম্বর ঘাটটিও পদ্মায় ভেঙে যায়। তারপর থেকে ছয়টি ঘাটের মধ্যে চারটি ঘাট দিয়ে যানবাহন ফেরিতে ওঠানামা করে আসছে। এর মধ্যে ছয় নম্বর ফেরিঘাটটি শুধু সচল থাকে বর্ষা মৌসুমে। ফলে ছয়টি ঘাটের মধ্যে সারা বছর সচল থাকে তিন, চার ও পাঁচ নম্বর ঘাট।

ঘাট সঙ্কটের কারণে গত বছর নতুন করে তৈরি করা হয় সাত নম্বর ফেরিঘাট। প্রতি বছর নদীতে পানি বৃদ্ধি এবং কমার সময় নদীর পাড় এলাকায় ভাঙন শুরু হয়। এবারও বর্ষা শুরু হওয়ার আগেই নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে দৌলতদিয়ায় ৭ নং ফেরিঘাট এলকায় দেখা দিয়েছে ভাঙন। সেই সঙ্গে ভাঙন ঝুঁকিতে রয়েছে ঘাট এলাকার অর্ধশত বসতবাড়ি-ঘরসহ অন্য ঘাটগুলো।

দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে ফেরিঘাটগুলো নদীতে বিলীন হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয়রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ