Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় একদিনে আরও সাড়ে ১০ হাজার মানুষের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ৯:৩৩ এএম

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৬৫৮ জন। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৮৪৬। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৫৮ হাজার ৮৫৯ জন।

শনিবার (৫ জুন) সকাল সোয়া ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৩৩ লাখ ১৮ হাজার ৪৭০ জন। এর মধ্যে মারা গেছেন ৩৭ লাখ ২৭ হাজার ২৮৩ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৬২ লাখ ৮৯ হাজার ৫৮২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৯২ হাজার ২৩ জন। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ১২ হাজার ২৪০ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৯৯৫ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার ৮৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৪ হাজার ১০১ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৬৭ লাখ ৮৭ হাজার ১৩০ জন।

তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ কোটি ৬৮ লাখ ৪১ হাজার ৯৫৪ জন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৭০ হাজার ৯৬৮ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৫৩ লাখ ৩৯ হাজার ৬৯২ জন।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স, পঞ্চম স্থানে তুরস্ক, ষষ্ঠ স্থানে রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম ইতালি, নবম আর্জেন্টিনা এবং দশম জার্মানি।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৫ জুন, ২০২১, ৪:৩৬ পিএম says : 0
    ভাইরাসে আক্রান্ত মৃত্যুর ভয় মানুষের মাঝে পরিলক্ষিত হচ্ছে না। জীবিকার কারণে হোক দীর্ঘদিন ভাইরাসের অবস্থানের কারণে হোক। আজও পৃথিবী থেকে সাড়ে দশ হাজার মানুষ নাই হয়ে গেল। ভারতের আকাশ চিতার আগুনের লেলিহান শিখায় আছন্ন। বাংলাদেশের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছেন বিভিন্ন জেলায় লকডাউন দিচ্ছেন সরকার। শিক্ষা প্রতিষ্টান বন্ধ ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্টান ধ্বংসের দারপ্রান্ত প্রায় সরকার বলেছেন করোনা পরিস্থিতি ৫% মধ্যে নিন্ত্রতনের মধ্যে না আসা পযর্ন্ত শিক্ষা প্রতিষ্টান খুলবেন না। সরকারের মানবিক সিদ্ধান্ত বিভিন্ন কারণে প্রশ্নবিদ্ধ ইতিমধ্যে হয়ে গেছেন পরিস্থিতি ভারতীয় ভ‍্যারিযেন্ট বাংলাদেশের ৮০% রিপোর্ট হচ্ছে হয়েছে। আগে যুবক ছাত্র শিশুরা আক্রান্ত সংখ্যা তেমনি ছিল না এখন সবাই আক্রান্ত হচ্ছে। সরকারের আদেশ নিষেধাজ্ঞা কেও মানছেন না। প্রতিদিন অদ‍্য শতের মৃত্যুর মিছিলের লিখা শিরোনাম হচ্ছে। হাজার হাজারো আক্রান্ত শিরোনাম। এই মুহুর্তে সরকার বিরাট সমস্যার মাঝেই ভাইরাস থেকে মানুষের মুক্তির জন্যে লককোটি টাকার প্রনোদনা সারা দেশে কে নগদ দান বিভিন্ন সহযোগিতা সহমর্মিতা করছেন। মানুষের জীবন বাচানোর শত হাজার কোটি টিকা কিনে বিনা মূল্যে মানুষ কে দিছেন দিবেন দেওয়া আপ্রান চেষ্টায় আছেন। রাজনীতিবিদ বুদ্ধিজীবী সমাজকাঠামোয় গুরুত্বপূর্ণ দায়িত্বশীল মানুষ গুলো ইতিমধ্যে বিভিন্ন ভাবে সরকারের মানবিকতার কাজ গুলো প্রশ্নবোধক করে দিয়েছেন। বাংলাদেশের ইতিহাসে মহামারী আক্রান্ত হয়ে এতগুলো ডাক্তার এতগুলো আইন শৃংখলা বাহিনী নার্স পেশাজীবীদের মৃত্যু হয়নি। সরকারের অনেক গুরুত্বপূর্ণ মানুষের মৃত্যু হয়েছে। দেশের শিষ্য স্থানিয় ব‍্যবসায়ী অনেকেই মৃত্যু ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে। কিন্তু আচার্য জনক ভাবে সাধারণ শ্রমজীবী শ্রমিক দিন মজুর রিক্সা চালক সুইফার এরা স্বাস্থ্যবিধি মানেনি আক্রান্ত মৃত্যুর লিষ্টে পড়েননি। এই ভাইরাস কার দ্বারা জমিনজুড়ে তান্ডন চালাচ্ছেন কে তার জীবন দানকারী?? কে তার পরিচালক? কিভাবে হাজারো বার অদৃশ্য থেকে শারীরিক পরিবর্তনগুলো ঘটাচ্ছেন?? জমিনজুড়ে আর কতদিন থাকবেন। আক্রান্তদের মাঝেই দ্বিতীয় ডোস নেওয়ার পরও মানুষের মৃত্যুর শিরোনাম হচ্ছে। এটি কিসের আলামত রহস্যময় পরিস্থিতির হচ্ছে কেন বিভিন্ন ভাইরাসের আগমনের শিরোনাম হচ্ছে কিসের লক্ষন? ক্ষনস্থায়ী অতিক্ষুদ্র জীবনের মানুষের কতনা সংগ্রাম। বিশালাকার আখেরাতের জীবনের কথা। বিশালাকার জান্নাত।কঠোর ভয়ংকর শাস্তির জাহান্নাম কিছুই মানুষের জীবনের মধ্যে নেই চলার মধ্যে নেই। নৈতিকতা ধ্বংস বেহায়াপনা সকল সিমা অতিক্রম করেছে। আল্লাহর নাফরমানীর কারণে আল্লাহ অনেক জাতি কে ইতিমধ্যে ধ্বংস করে দিয়ে দিলেন। গজব আজাবের ক্ষুদ্র নমুনার মাধ্যমে মানুষ শিক্ষা দিচ্ছেন। ভাইরাসের মালিক। এতে শিক্ষা না হলে আরো ভয়ংকর শাস্তি আসবে জমিনে। আল্লাহ সকল কে বুঝির তৌফিক দিন। আমাদের হেফাজত করুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ