Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সহসা টার্ফে গড়াবে কি প্রিমিয়ার হকি?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৭:৪২ পিএম | আপডেট : ৯:২৮ পিএম, ১ জুন, ২০২১

দীর্ঘদিন দেখা নেই ঘরোয়া হকির সর্বোচ্চ আসর প্রিমিয়ার লিগের। সময়ের হিসেবে প্রায় তিন বছর ধরে হচ্ছে না এই লিগের খেলা। সর্বশেষ ২০১৮ সালে টার্ফে গড়ালেও এই লিগের আরেকটি আসর কবে বসবে- তা কেউ জানেন না। খোদ বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) কর্মকর্তারাও তা জানেন না। অতীতে প্রায় দেখা গেছে, হকি সংগঠকদের আভ্যন্তরীণ কোন্দল ও ক্লাবগুলোর অসহযোগীতার কারণে প্রিমিয়ার লিগ সময় মতো টার্ফে গড়াতে ব্যর্থ হয়েছে বাহফে। সঙ্গে গত বছর থেকে যুক্ত হয়েছে প্রাণঘাতি করোনাভাইরাসের নাম। এই ভাইরাসের কারণে প্রিমিয়ার লিগের বেশ ক’টি ক্লাব দারুণ অর্থ সংকটে ভুগছে। ফলে তারা দল গড়তে হিমসিম খাচ্ছে। এমন অবস্থায় ফেডারেশনের সহযোগিতা চেয়েছে ক্লাবগুলো। সবকিছু বিবেচনায় ক্লাবগুলোর আবেদনের প্রেক্ষিতে তাদেরকে কিছু অর্থ সহায়তা দেয়ার উদ্যোগ নিয়েছেন বাহফের সভাপতি ও বিমানবাহনী প্রধান চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত। তিনি সহায়তা চেয়েছিলেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। তার ডাকে সারা দিয়ে ইতোমধ্যে বাহফে’কে ১ কোটি টাকা উপহার হিসেবে দিয়েছেন প্রধানমন্ত্রী। এই টাকা পাওয়ার পর প্রিমিয়ার লিগ আয়োজনে উদ্যোগী হয়ে ওঠে ফেডারেশন। এ ধারাবাহিকতায় ঘরোয়া সর্বোচ্চ লিগসহ বিভিন্ন লিগকে টার্ফে ফেরাতে বুধবার সভায় বসছে বাহফের কার্যনির্বাহী কমিটি। দুপুর ১২টায় বিমান বাহিনীর ফ্যালকন হলে ফেডারেশনের সভাপতি চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে এই সভা। তবে দেশের হকিবোদ্ধাদের প্রশ্ন সহসা টার্ফে গড়াবে কি প্রিমিয়ার হকি?

বাহফের বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বুধবারের সভাতে লিগ শুরুর বিষয়টি প্রাধান্য দেয়া হলেও কবে দলবদল, কবে খেলা শুরু হবে- এসব বিষয়ে সিদ্ধান্ত না হওয়ার সম্ভাবনাই বেশি। তবে ফেডারেশনের সভাপতি লিগ শুরু নিয়ে প্রিমিয়ারের ১২ ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক কিংবা প্রতিনিধিদের নিয়ে যে আলোচনা করতে চেয়েছিলেন তার একটা তারিখ নির্ধারণ হতে পারে এ সভায়। ক্লাবগুলোর সঙ্গে বাহফে সভাপতির সভার তারিখ নির্ধারণ হলে সেটাও হবে লিগ নিয়ে একটা অগ্রগতি। হকি লিগ টার্ফে ফেরাতে প্রধানমন্ত্রী ১ কোটি টাকা দিয়েছেন। এখন প্রিমিয়ার লিগ টার্ফে গড়ানোর দায়িত্ব ফেডারেশনের। সেই তাগিদেই লিগ নিয়ে নড়েচড়ে বসছে বাহফে। আগে আভাস ছিল ঈদুল আযহার পর প্রিমিয়ার লিগের কার্যক্রম শুরু হবে। এ প্রসঙ্গে মঙ্গলবার বাহফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘বুধবারের সভা হবে লিগ শুরুকে প্রাধান্য দিয়েই। আগস্ট-সেপ্টেম্বরে প্রিমিয়ার লিগ শুরু করা যায় কি না সেই লক্ষ্য নিয়েই এগুচ্ছি আমরা। সভায় এ বিষয়ে সভাপতি আরও পরিষ্কার ধারণা দেবেন। এছাড়া ফ্রাঞ্চাইজি লিগ ও যুব হকির বিষয়েও আলোচনা হবে।’

প্রধানমন্ত্রী যে এক কোটি টাকা দিয়েছেন তা কি কেবল প্রিমিয়ার লিগ আয়োজনের জন্য? এমন প্রশ্নের উত্তরে ইউসুফ বলেন, ‘প্রধানমন্ত্রীর টাকা মানেই সব ক্লাবের একটা আশা থাকে। কম পাক, বেশি পাক ক্লাবগুলো খুশি হবে প্রধানমন্ত্রীর উপহার পেয়ে। করোনাকালে প্রধানমন্ত্রী সবাইকে অর্থ সহায়তা দিয়েছেন। হকিকেও দিয়েছেন। এখন সেই টাকা আমরা কিভাবে বন্টন করব সে সিদ্ধান্ত হবে সভায়।’

গত ১৮ মে ইন্তেকাল করেছেন হকির সাবেক তারকা খেলোয়াড় ও বর্ষীয়ান সংগঠক শামসুল বারী। তাই এই ক্রীড়া সংগঠকের নামে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে একটি নামফলক কিংবা টুর্নামেন্ট আয়োজন করা যায় কিনা, সে বিষয়েও সভায় আলোচনা হবে বলে জানান ইউসুফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকি

২ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ