Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভেঙে পড়ল আশ্রয়ণ প্রকল্পের ঘর

কুড়িগ্রাম জেলা সংববাদদাতা : | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০২ এএম

কুড়িগ্রামের রৌমারীতে মুজিববর্ষের উপহার আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই ভেঙে পড়েছে ৪টি ঘর। গত সোমবার ভোরে উপজেলার দাঁতভাঙ্গা ইউনিয়নের হরিণধরা (বগারচর) নামক এলাকায় এ ঘটনা ঘটে। নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে বলেও দাবি স্থানীয়দের।

রৌমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন প্রকল্প (আশ্রয়ণ প্রকল্প-২) এর আওতায় দাঁতভাঙ্গা ইউনিয়নে ৩৫টি পরিবারকে এ সুবিধার আওতায় আনা হয়েছে। ১ম ধাপে ৯টি ঘর দেয়া হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা এবং ২য় ধাপে ২৬টি ঘর দেওয়া হয়েছে। যার প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। ইতিমধ্য ৯টি গৃহ নির্মাণ শেষে সুবিধাবাদীদের মাঝে চাবি হস্তান্তর করা হয়েছে। বাকিগুলোর কাজ চলমান রয়েছে। উপজেলা প্রশাসন সরাসরি এ নির্মাণকাজের তত্ত্বাবধান করেন।
সোমবার সরজমিন গেলে ওই গ্রামের মতিয়ার রহমান বলেন, নিচু জায়গায় এবং বালু মাটিতে ঘরগুলা নির্মাণ করা হয়েছে। ঘরের ফাউন্ডেশন না থাকায় নিচের মাটি ধসে ৪টি ঘর ভেঙে পড়েছে। নামমাত্র বালু ভরাট করে সাথে সাথে কাজ করায় এমনটি হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ। সুবিধাভোগী শাহাজামাল ও ফুলা রানী জানান, জমি নিচু এবং বালু মাটি হওয়ায় সামান্য বৃষ্টিতেই ঘরের নিচের মাটি ধসে যায় এবং ৪টি ঘর ভেঙে গেছে। এভাবে ঘর ভেঙে পড়লে আমরা যাব কই?

রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান বলেন, ঘরগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে, তা মেরামত করে দেয়া হচ্ছে। ইতোমধ্যেই কাজ শুরু করা হয়েছে। মুলত মাটির কারণে এসব হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশ্রয়ণ প্রকল্পের ঘর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ