Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সব কর্মদিবসে কার্যক্রম চলবে আপিল বিভাগে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০৩ এএম

সপ্তাহের সকল কার্যদিবসেই বিচার কার্যক্রম পরিচালনা করবেন সুপ্রিম কোর্ট। গতকাল সোমবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভুঞা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ জুন মঙ্গলবার থেকে প্রধান বিচারপতির নেতৃত্বে সপ্তাহের সব কার্যদিবসে আপিল বিভাগ ভার্চুয়ালি বিচারকাজ পরিচালনা করবেন।

এর আগে করোনাজনিত বিধিনিষেধ চলাকালে গত ১১ এপ্রিল থেকে সীমিত পরিসরে সপ্তাহে তিন দিন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ ভার্চুয়ালি বিচারকাজ পরিচালনা করে আসছিলেন। করোনাসহ যেকোনো প্রতিকূল পরিস্থিতে বিচারকাজ অব্যাহত রাখতে ২০২০ সালের ৯ মে প্রেসিডেন্ট আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। গত বছরের ১০ মে থেকে ভার্চুয়াল আদালতে বিচারকাজ শুরু হয়।

ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০ পাস করে। আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন পাসের কারণে ভবিষ্যতেও দেশের যেকোনো বিশেষ পরিস্থিতে শারীরিক উপস্থিতি ব্যতীত ভার্চুয়ালি আদালত পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপিল বিভাগ

১০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ