Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর: আপিল বিভাগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ১০:৩২ এএম | আপডেট : ১১:৩১ এএম, ১ ডিসেম্বর, ২০২০

অবশেষে যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর করে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তবে আদালত চাইলে ৩০ বছরের পরিবর্তে আমৃত্যু সাজাও দিতে পারবেন। আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) যাবজ্জীবন কারাদণ্ডকে আমৃত্যু কারাবাস বলে দেওয়া রায়ের বিরুদ্ধে করা রিভিউর রায়ে এ মতামত দেন আপিল বিভাগ।

এর আগে গত ২৪ নভেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ আজ (১ ডিসেম্বর) রায়ের দিন ধার্য করেন। আদালতে আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী শিশির মনির। এ সময় রাষ্ট্রপক্ষে যুক্ত ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

ঢাকা জেলার সাভার উপজেলার এক হত্যা মামলায় ‘যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস’ বলে আপিল বিভাগের পুনর্বিবেচনা চেয়ে আবেদনের ওপর রায়টি আজ ঘোষণা করা হয়। আদালতের রায় শেষে আপিল বিভাগের রায়ের ব্যাখ্যায় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর হবে। তবে আদালত চাইলে ৩০ বছরের পরিবর্তে আমৃত্যু সাজাও দিতে পারবেন।

গত বছরের ১১ জুলাই আপিল বেঞ্চ এ রিভিউ শুনানি শেষে বিষয়টি রায়ের জন্য অপেক্ষমান রাখেন। এ রিভিউ শুনানিতে আইনি মতামত তুলে ধরেন চার অ্যামিকাস কিউরি ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, এ এফ হাসান আরিফ, আবদুর রেজাক খান ও মুনসুরুল হক চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপিল বিভাগ

১০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ