Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজার আসছেন আজ জাতিসংঘের শরনার্থী বিষয়ক দুই সহকারী হাই কমিশনার

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১১:২৭ এএম

জাতিসংঘের শরনার্থী বিষয়ক দুই সহকারী হাই কমিশনার গিলিয়ান ট্রিগস এবং সহকারী হাই কমিশনার রউফ মাজাও ২ দিনের সফরে আজ সোমবার (৩১ মে) কক্সবাজার আসছেন।

জাতিসংঘের সহকারী কমিশনারদ্বয় সোমবার সকালে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে যাবেন। সেখান থেকে একই হেলিকপ্টার যোগে কক্সবাজার পৌঁছাবেন।

তাঁরা কক্সবাজার অবস্থানকালে উখিয়ার রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের সাথে মতবিনিময়, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ ও কক্সবাজারের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামানের সাথে রোহিঙ্গা শরনার্থী ব্যবস্থাপনা নিয়ে বৈঠক
করবেন বলে জানা গেছে।

এছাড়াও জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী
কমিশনারদ্বয় কক্সবাজার সাগরপাড়ের হোটেল সাইমান বীচ রিসোর্টে সোমবার রাত্রি যাপন করবেন।

মঙ্গলবার ১ জুন বিকেল ৪.৩৫ টায় কক্সবাজারে দুইদিনের সফর শেষে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয় হেলিকপ্টার যোগে কক্সবাজার ত্যাগ করবেন বলে জানা গেছে।

ইতোমধ্যে জাতিসংঘ শরণার্থী বিষয়ক (ইউএনএইচসিআর) দুই সহকারী হাইকমিশনার রোববার ৩০ মে ৪ দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন।

ইউএনএইচসিআর'র উচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধি দল এই প্রথমবারের মতো ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন। তারা বাংলাদেশ সফরকালে সরকারি বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করবেন। একইসঙ্গে তারা রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করবেন।

জানা গেছে, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা কার্যক্রমে জাতিসংঘকে যুক্ত করতে চায় সরকার। সে লক্ষ্যে সরকার থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এসব উদ্যোগের অংশ হিসেবেই এ দুই সহকারী হাই কমিশনার ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন।

প্রসঙ্গত, জাতিসংঘের ৭৫ তম সাধারণ পরিষদের সভপতি ভলকান ভোজকির গত ২৬ মে কক্সবাজার সফরে এসে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ