Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে ১১,৭১৭জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১:৪৮ পিএম

ভারতে মোট ১১ হাজার ৭১৭ জন মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। ভারতের কেন্দ্রীয় সার ও রসায়নমন্ত্রী ডিভি সদানন্দ গৌড়া গত বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এ তথ্য জানান। তিনি বলেন, ভারত সরকার এদিন বিভিন্ন রাজ্যে এই রোগ প্রতিরোধ এবং এর বিস্তার রোধে ওষুধ বিতরণ করেছে।
ভারতের কেন্দ্রীয় সরকার ২০ মে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাকের সংক্রমণকে মহামারি হিসেবে চিহ্নিত করে সব রাজ্যকে সতর্ক করে দিয়েছে। নিয়ম অনুযায়ী স্ক্রিনিং ও চিকিৎসার জন্য সব চিকিৎসার প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানায় ভারত সরকার।
উল্লেখ্য, রোগটি মূলত করোনা রোগীদের মধ্যে ছড়াচ্ছে। অতিরিক্ত স্টেরয়েড নেওয়া, বেশি দিন আইসিইউতে থাকা অথবা উচ্চ রক্তচাপের রোগীদের এই ছত্রাকে সংক্রমণের আশঙ্কা বেশি। এর উৎস শাকসবজি, মাটি, ফল ও প্রতিদিন একই মাস্ক পরা। তা ছাড়া, ডায়াবেটিস আক্রান্তরা কোভিড-১৯ আক্রান্ত হয়ে হরমোন থেরাপি নেওয়ার পর সহজেই এই রোগে আক্রান্ত হন। সূত্র : চায়না রেডিও বাংলা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ