Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের পাশে এবার দাঁড়ালো তুরুস্ক

কেন্দ্রীয় ব্যাংকের আরো একজন ডেপুটি গভর্নর পাল্টালেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০১ এএম

ভারতের পাশে এবার দাঁড়ালো তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের সরকার। মঙ্গলবার করোনা প্রতিরোধে জরুরি চিকিৎসাসামগ্রী নিয়ে ভারতের রাজধানী দিল্লিতে অবতরণ করেছে তুর্কি সেনাবাহিনীর একটি বিমান। জরুরি চিকিৎসা সামগ্রীর মধ্যে রয়েছে- ৫০ হাজার বাক্স ওষুধ, ৫০টি ভেনটিলেটর, ৫টি অক্সিজেন তৈরির মেশিন ও ৬৩০টি অক্সিজেন টিউব। খবর আনাদোলুর। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী এক টুইটবার্তায় এ কথা নিশ্চিত করেছেন। তুর্কি রেড ক্রিসেন্ট এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ভারতে ওই জরুরি ওষুধ ও করোনা প্রতিরোধ সরঞ্জাম পাঠিয়েছে। ওষুধের বাক্সে মোড়ানো ছিল বিখ্যাত পার্সি কবি জালালউদ্দিন রুমির বিখ্যাত উক্তি ‘অন্ধকারের পর যেভাবে স‚র্যালোক আসে, হতাশার পরই আসে আশার আলো’ সংবলিত মোড়কে। এতে আরও লেখা ছিল- ভারতের মানুষদের জন্য তুরস্কের ভালোবাসা। তুর্কি রেড ক্রিসেন্টের প্রধান ইব্রাহীম আলতার বলেছেন, প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের নির্দেশে এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর উদ্যোগে ভারতে এ জরুরি সহায়তা পাঠানো হয়। অপর এক খবরে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের ৪ ডেপুটি গভর্নরের মধ্যে একজনকে বরখাস্ত করেছে তুরস্ক। এর মাত্র ২ মাস আগেই কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে বরখাস্ত করেছিলেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান। মঙ্গলবার বরখাস্ত হওয়া ডেপুটি গভর্নরের নাম ওগুঝান ওজবাস। তার স্থানে নিয়োগ দেয়া হয়েছে সরকারপন্থী সেমিহ তুমেন নামে একজনকে। বর্তমানে তিনি এরদোগানের একজন উপদেষ্টা হিসেবে কাজ করছেন। ২০০২ থেকে ২০১৮ সাল পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের নানা পদে কাজ করেছেন তিনি। গত মার্চ মাসে এরদোগান বরখাস্ত করেন কেন্দ্রীয় ব্যাংকের প্রধান নাসি আগবালকে। এরপর রেকর্ড পতন হয়েছিল দেশটির মুদ্রা লিরার। তাকে সরিয়ে এই পদে বসানো হয়েছিল এরদোগানের দলের এক সাবেক আইনপ্রনেতাকে। দলীয় লোকজনকে রাষ্ট্রীয় বড় পদে বসানোর একাধিক নজির রয়েছে এরদোগানের। এ নিয়ে তুরস্কে সেসময় তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছিল। ওই ঘটনার পর আরো একজন ডেপুটি গভর্নরকে সরিয়ে দেন এরদোগান। ফলে এখন তুরস্কের হার নির্ধারণ কমিটির ৭ সদস্যের মধ্যে ৪ জনই এক বছরেরও কম সময়ের অভিজ্ঞতা নিয়ে কাজ করছেন। আনাদোলু, ইয়েনি শাফাক।

 

 



 

Show all comments
  • Mohsin Ahmad ২৭ মে, ২০২১, ১১:৫৮ পিএম says : 0
    শিরোনামের অনুযায়ী মূল বিষয় ছাড়া অন্য প্রসঙ্গ কেনো? লেখার শেষাংশ শিরোনামের সাথে প্রাসঙ্গিক বলে মনে হয় না। শেষাংশের জন্য আলাদা নিউজ-ই যথার্থ হতো।
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ মে, ২০২১, ১০:১২ পিএম says : 0
    Muslim are helping India and Modi is committing genocide muslim in India, such a Horrible Barbarian Modi, O'Allah wipe out Modi and his BJP party corona virus and give back India the we will rule India by Qur'an then people can live in peace with prosperity.
    Total Reply(0) Reply
  • Golam Mohammed ৩১ মে, ২০২১, ৮:২৬ এএম says : 0
    Indian leaders are living in the darkness. India accepts donations from the Muslim countries but has not stopped destroying the mosques. The most munafiq nation that ever existed
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ