Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পটুয়াখালীর ২৩২ টি গ্রাম প্লাবিত, ৫০ কোটি টাকার মৎস্য সম্পদ বিনষ্ট

বিপদ সীমার ৭৪ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৮:০৮ পিএম

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে জোয়ারের পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়ে বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে পটুয়াখালীতে ২৩২ টি গ্রাম প্লাবিত হয়েছে । প্লাবিত হয়েছে ফসলের ক্ষেত সহ মৎস্য সম্পদ। জেলা কন্ট্রোলরুম উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সূত্রে জানা গেছে, জেলার রাঙ্গাবালীতে ৩৮ টি গ্রাম ,কলাপাড়ায় ৭৬ টি গ্রাম,দশমিনায় ১২ টি গ্রাম ,মির্জাগঞ্জ উপজেলায় ২৮ টি গ্রাম, গলাচিপায় কমপক্ষে ১৭ টি গ্রাম,বাউফলের ২৯ টি গ্রাম প্লাবিত হয়েছে,দুমকী উপজেলায় ১০ টি ও সদর উপজেলায় ২২ টি গ্রাম প্লাবিত হয়েছে।

জেলা মৎস্য বিভাগের হিসেবে পটুয়াখালীতে ইয়াসের প্রভাবে উচ্চ জোয়ারের পানিতে ভেসে গেছে ৩২০০ পুকুর ও ঘের। যার মধ্যে ২৬০০ পুকুর,ও৬০০ ঘের। ক্ষতির পরিমাণ ৫০ কোটি টাকা। রাঙ্গাবালী উপজেলার চরলতা গ্রামের গ্রামের মাছের ঘের মালিক দবির গাজী বলেন, এ বছর লোন নিয়ে মাছের ঘের করেছি। ঘেরে বিভিন্ন প্রজাতির প্রায় ৬ লাখ টাকার মাছ ছিল। কিন্তু ইয়াসের প্রভাবে নদীর পানি বৃদ্ধি পেয়ে আমার ঘেরের সব মাছ বের হয়ে গেছে। এখন কি করব তা বুঝে উঠতে পারছি না।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, গতকাল থেকে ইয়াসের প্রভাবে নদীর পানি বৃদ্ধি পায়। উচ্চ জোয়ারের পানিতে জেলার বিভিন্ন স্থানের পুকুর ও ঘের তলীয়ে যায়। তবে কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলায় বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।রাঙ্গাবালী উপজেলার ৮০ ভাগ মাছের ঘের তলিয়ে গেছে। তবে আজ দুপুরে পুনরায় জোয়ারের পানিতে তলিয়ে ক্ষতির পরিমাণ আরও বাড়বে।

এছাড়াও পানি উন্নয়ন বোর্ডের সূত্র মতে,আজ বিপদসীমার ৭৪ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে।জেলার ৪১ কিলোমিটার ঝুঁকিপূর্ণ বেড়ীবাঁধের অতিমাত্রার ১৫ কিলোমিটার বেড়িবাধের মধ্যে ঝুঁকিপূর্ণ ১৫ কিলোমিটারের অধিকাংশ এলাকা দিয়েই পানি প্রবেশ করে বাধ গুলি বাধগুলি বিনষ্ট হওয়ার পথে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ