Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রকে সেনাঘাঁটি ব্যবহার করতে দেবে না পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৩:৫৫ পিএম

আফগানিস্তানে অভিযান চালাতে মার্কিন ফৌজকে পাক সেনাঘাঁটি ব্যবহার করতে দেয়া হবে না। মঙ্গলবার সংসদে বক্তব্য রাখার সময় এই তথ্য জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এর আগে প্রধানমন্ত্রী ইমরান খানও বলেছিলেন, পাকিস্তান আর কখনও অন্যের চাপিয়ে দেয়া লড়াই করবে না।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মঙ্গলবার পাক সিনেটে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী কুরেশি। বিরোধীদের অভিযোগ উড়িয়ে সেখানে তিনি সাফ জানান, ভবিষ্যতে আফগানিস্তানে অভিযান চালাতে মার্কিন ফৌজকে পাক সেনাঘাঁটি ব্যবহার করতে দেয়া হবে না। পাশাপাশি, প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার পাকিস্তানের মাটিতে মার্কিন ফৌজকে ড্রোন হামলা চালাতে দেবে না বলেও দাবি করেন তিনি। মেহমুদ বলেন, ‘আমি সকলকে আশ্বস্ত করছি যে পাকিস্তান সুরক্ষিত হাতে রয়েছে। আমরা যেটা ভয় করছি তা হল বর্তমান পরিস্থিতিতে (মার্কিন সেনা চলে গেলে) আফগানিস্তানে যে শূন্যতা তৈরি হবে তা ফের দেশটিকে নয়ের দশকের অরাজকতার দিকে ঠেলে দিতে পারে। তবে আমেরিকা সরে গেলেও পড়শি দেশে শান্তি বজায় রাখার উদ্দেশ্যে নিজের কাজ করবে পাকিস্তান।’

এদিকে, ওয়াশিংটন থেকে কূটনৈতিক সূত্রে খবর যে বরাবরই মার্কিন সেনাকে নিজেদের ঘাঁটি ব্যবহার করতে দিয়েছে পাকিস্তান। শুধু তাই নয় মার্কিন বিমানগুলির জন্যও আকাশসীমা খোলা রেখেছিল দেশটি। কিন্তু ইমরান খানের সরকার ক্ষমতায় আসার পর পরিস্থিতি বদলে গিয়েছে। তিনি সরাসরি ঘোষণা দিয়েছেন, পাকিস্তান আর কখনও অন্যের হয়ে যুদ্ধ করবে না। সূত্র: এএনআই।



 

Show all comments
  • Abu Husam ২৬ মে, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
    আমেরিকা তোমার ভয় নাই, আমরা তোমাদের ভারতের বিমান সকল ঘাটি ব্যাবহার করতে দিব, প্রয়োজনে ভারতীয় সেনাবাহিনীর ঘাটি ও লিখে দেবো।
    Total Reply(0) Reply
  • MD Ebrahim Kholil ২৬ মে, ২০২১, ৫:৫০ পিএম says : 0
    Good job
    Total Reply(0) Reply
  • আরিফ ইসলাম ২৬ মে, ২০২১, ৫:৫০ পিএম says : 0
    Very good decision, love forever
    Total Reply(0) Reply
  • নূরুজ্জামান নূর ২৬ মে, ২০২১, ৫:৫১ পিএম says : 0
    সঠিক সিদ্ধান্ত। আমেরিকাকে আর পাত্তা দেয়া ঠিক হবে না।
    Total Reply(0) Reply
  • নাজনীন জাহান ২৬ মে, ২০২১, ৫:৫২ পিএম says : 0
    আমেরিকা যতই মানবতার ফেরিওয়ালা সাজুক, দিন শেষৈ ওরা ইসলামের শত্রু। তাই জায়গা না দেয়ায় ভালো হবে।
    Total Reply(0) Reply
  • Ali hossain ২৬ মে, ২০২১, ৭:১৫ পিএম says : 1
    এই সুযোগটাই পাকিস্তান খুঁজছিল যাতে আমেরিকা চলে গেলে তাদের মনোনীত তালেবান সরকার গঠনে সহায়ক হবে। কিন্তু বর্তমান তালেবানরা মস্কো পন্থী এরা মেয়েদের স্কুলে লেখাপড়া করতে উৎসাহিত করে। গত ঈদের আগে কাবুলে আত্মঘাতী বোমা হামলার পিছনে পাকিস্তানের হাত আছে এমন সন্দেহ পোষণ করে বর্তমান কাবুল সরকার। আফগানিস্তানের জনগণ বিবিসির সাথে এক সাক্ষাৎকারে পাকিস্তানের প্রচুর সমালোচনা করেছিল।
    Total Reply(0) Reply
  • Md Mahfuzul haque ২৬ মে, ২০২১, ৭:৫২ পিএম says : 0
    Very Good & Realistic Decision..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ