Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব: কমলনগরে অস্বাভাবিক জোয়ারে নিম্নাঞ্চল প্লাবিত, দু শতাধিক পরিবার পানি বন্দি

ক্ষতিগ্রস্ত এলাকা ইউএনওর পরিদর্শন

কমলনগর (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১:৪৭ পিএম | আপডেট : ২:০১ পিএম, ২৬ মে, ২০২১

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে হঠাৎ অস্বাভাবিক জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার নিম্নাঞ্চল। গতকাল মঙ্গলবার বিকেল থেকে মেঘনার তীরবর্তী এলাকা চর ফলকন, পাটারির হাট,সাহেবের হাট,চর কালকিনি ও চর লরেঞ্চ ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে ব্যাপক পরিমানে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় অসংখ্য ঘর বাড়ি ধসে পড়ে, পুকুরের মাছ ছেড়ে যাওয়া, গবাদি পশু ভেসে যাওয়া,গাছপালা বিনষ্ট হওয়া, ফসলের ক্ষতিসহ তীরবর্তী মানুষের চরম দুর্ভোগ দেখা দিয়েছে।উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ কামরুজ্জুমান বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শন করেন।

আবহাওয়ার বিরূপ প্রভাব ও ঘূর্ণিঝড় ইয়াসের প্রবল বাতাস বয়ে যাচ্ছে এসব এলাকায়। মেঘনায় উত্তালের ফলে জোয়ারের পানি কমলনগর উপজেলার উপকূলীয় এলাকায় প্রবেশ করে প্লাবিত হয়েছে। প্রবল বাতাসে জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়ে ঢেউয়ের আঘাতে নদীতে ভাঙনও তীব্র আকার ধারন করেছে।এভাবে জোয়ারের পানি বাড়তে থাকলে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে,কমলনগর উপজেলার সাহেবেরহাট, চরকালকিনি, চরমার্টিন পাঠারিরহাট, নবীগঞ্জ, নাছিরগঞ্জ ও লুধুয়া এলাকা সহ নদীর তীরবর্তী এলাকায় প্রবল জোয়ারের পানি ঢুকে শত শত পরিবার এখন পনিবন্দি অবস্থায় রয়েছে।

মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারে ভেসে যায় মৎস্য ঘের। ক্ষতিগ্রস্ত হয় রাস্তা-ঘাট, হাটবাজার, স্কুল-কলেজ, মাদরাসাসহ আরো গুরত্বপূর্ণ স্থাপনা।
কমলগরের সাহেবেরহাট ইউপি চেয়ারম্যান মাষ্টার আবুল খায়ের ও চরকালকিনি ইউপি চেয়ারম্যান মাষ্টার সাইফুল্লাহ ভিন্ন ভাবে জানান, মেঘনার প্রবল বাতাস ও জোয়ারের পানি ঢুকে তাদের ইউনিয়ন সহ আশেপাশের এলাকার ঘরবাড়ি ও মানুষ পানি বন্ধি হয়ে পড়েছে।

কমলনগর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান বলেন, ঘূর্নিঝড় ইয়াসের প্রভাবে হঠাৎ জোয়ারের পানিতে উপকূলীয় অঞ্চলের বিভিন্ন এলাকায় পানি প্রবেশ করে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। ফসলি জমি গাছ গাছালি বসত ঘর ও গবাদি পশুর ও ক্ষয়ক্ষতি সাধিত হয়।

এতে বহু মানুষের ঘরবাড়ি পানি বন্দি।ইতোমধ্যে আমি (ইউএনও) বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শন করেছি।পানি বন্দি মানুষের জানমাল রক্ষার্থে উপকূলের নিরাপদ আশ্রয়নে আসার পরামর্শ দেয়া হয়েছে। বিষয়টি তিনিও জেলা প্রশাসককে অবহিত করেছেন বলে ও জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ