Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জোয়ারের পানিতে প্লাবিত তালতলীর ২০ গ্রাম, দুই সহস্রাধিক মানুষ পানিবন্দি

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:৫৭ পিএম

ঘূর্ণিঝড় ইয়াস ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে বরগুনার তালতলী উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নদী তীরবর্তী এলাকায় কমপক্ষে ২০ টি গ্রাম প্লাবিত হয়েছে। রক্ষা বাঁধ না থাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে চার বা পাঁচ ফুট পানি প্রবাহিত হওয়ার কারণ উপজেলা বিভিন্ন এলাকায় ঘরবাড়ি তলিয়ে গেছে। এসব নিম্নাঞ্চলের প্রায় ২ হাজারো বেশি পরিবার দুর্ভোগে পড়েছেন। রয়েছেন পানিবন্দি।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বুধবার মধ্যরাত থেকেই দমকা হাওয়া ও মাঝে মাঝে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বঙ্গোপসাগরের নিকটবর্তী এ উপজেলার ওপর দিয়ে পায়রা নদী প্রবাহিত। পায়রা নদী বিক্ষুব্ধ অবস্থায় রয়েছে। জোয়ারের পানিতে তালতলী মাছ বাজার প্লাবিত হয়ে গেছে।

বুধবার সকালে পায়রা নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়ে বেড়িবাঁধের বাহির, নিম্নাঞ্চল ও চরাঞ্চল প্লাবিত প্লাবিত হয়েছে।

উপজেলার সোনাকাটা, নিশানবাড়িয়া, বড়বগী ও ছোটবগী ইউনিয়নের ২০টি গ্রামের প্রায় ২২০০ পরিবারের বাড়িঘর জোয়ারের পানিতে প্লাবিত হয়ে চরম দুর্ভোগে পড়েছে। এলাকার মাছের ঘের পুকুর তলিয়ে গেছে।

এছাড়া জোয়ারের পানিতে জয়ালভাঙ্গা, তেতুলবাড়ীয়া, নিদ্রার চরসহ বেশ কয়েকটি বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

সমুদ্র উপকূলীয় তালতলীর সোনাকাটা ও নিশানবাড়ীয়ার ইউনিয়নরে বেড়ি বাঁধের বাহিরে বসবাসরতরা জানায়, জোয়ারে সাগর ও নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তাদের অধিকাংশের বসতঘর পানিতে তলিয়ে গেছে।

নিশানবাড়ীয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. দুলাল ফরাজি বলেন, আমার ইউনিয়নে অনুমান ৫শ'টি পরিবার বেড়ি বাঁধের বাহিরে বসবাস করে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগরে ও নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় তাদের বাড়ি-ঘর তলিয়ে গেছে।

তালতলী উপজেলা নির্বাহী অফিসার মো. কাওসার হোসেন মুঠোফোনে বলেন, এ উপজেলাটি বঙ্গোপসাগর সাগর ও পায়রা নদী দ্বারা বেষ্টিত। ৪টি ইউনিয়নের প্রায় ২২০০ পরিবার বেড়ি বাঁধের বাহিরে বসবাস করে। শুনেছি জোয়ারের পানিতে তাদের বাড়িঘর প্লাবিত হয়েছে। ওই সকল পরিবারকে কাছাকাছি আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার জন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ