Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের বাজারে ওয়ালটন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০১ এএম

দেশের শীর্ষ ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম ওয়ালটন গ্রুপ। তারা এবার ৫ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করে ওয়ালটন করপোরেশন নামে যুক্তরাষ্ট্রে নতুন কোম্পানি খুলতে যাচ্ছে। উত্তর আমেরিকায় আমদানি, রফতানি এবং ব্যবসায়ের উন্নয়নে পরিষেবা সরবরাহ করবে ওয়ালটন করপোরেশন। গত রোববার সন্ধ্যায় বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, দেশের প্রথম ইলেকট্রনিক কোম্পানি হিসেবে যুক্তরাষ্ট্রে ব্যবসায় সম্প্রসারণ করতে যাচ্ছে ওয়ালটন। এছাড়া ভারত, নেপাল, সংযুক্ত আরব আমিরাত এবং দক্ষিণ কোরিয়াতেও শাখা খোলার সিদ্ধান্ত রয়েছে তাদের।

প্রস্তাবিত ৬টি দেশে শাখা বা যোগাযোগ অফিস পরিচালনা করতে (আমদানি, রফতানি ও অন্যান্য কার্যক্রম) বৈদেশিক মুদ্রার সীমা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের জন্য আবেদন করবে বলে জানা গেছে।
কর্মকর্তারা আরও জানান, ১৯৯৭ সালে বড় ভাই এস এম নুরুল আলম রিজভীসহ ৫ ভাই মিলে সাদা-কালো টেলিভিশন আমদানি করে ব্যবসা শুরু করেছিলেন। তখন হয়ত তারা ভাবতেও পারেননি যে তার আজ এত অনন্য উচ্চতায় পৌঁছাবেন। টেলিভিশন ব্যবসায় সফল হওয়ার পর তারা আরও বড় চিন্ত করল। ২০০৬ সালে তারা ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ স্থাপনের মাধ্যমে দেশে ইলেকট্রনিক পণ্যের ব্যবসা শুরু করে।

প্রতিষ্ঠানটি মোটরসাইকেল এবং রেফ্রিজারেটরের ব্যবসাও রয়েছে, তবে রেফ্রিজারেটরের ব্যবসায় যতটা সফলতা পেয়েছে, মোটরসাইলের ব্যবসায় অবশ্য ততটা জনপ্রিয়তা পায়নি। স্থানীয় রেফ্রিজারেটর, টেলিভিশন এবং শীতাতপ নিয়ন্ত্রণ বিপণনে শেয়ার বিনিয়োগে সফল হওয়ায় তারা এখন বিশ্ব মানচিত্রে সমৃদ্ধ হওয়ার চেষ্টা করছে।
কোম্পানিটি কয়েক বছর আগে উন্নত বিশ্বের বাজারে রফতানি শুরু করেছিল। তারা ইতোমধ্যে ৪০টি দেশে তাদের পণ্যের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করতে পেরেছে। এতেই তাদের মধ্যে আরও সমৃদ্ধি অর্জনের চিন্তা মাথায় আসে। প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের মতে, তারা বিশ্বের শীর্ষ সংস্থাগুলো থেকে কিছু সংখ্যক সেরা কর্মী নিয়োগ করেছে, যাতে তারা সারা বিশ্বের শীর্ষ পাঁচটি ব্র্যান্ডের অন্যতম হয়ে ওয়ালটনকে ‘ভিশন ২০৩০’ পর্যন্ত চালিয়ে নিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ালটন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ