Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজারে এসেছে দেশের সবচেয়ে কমদামি স্মার্টফোন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২২, ১১:২৪ এএম

দেশে তৈরি কম দামের নতুন স্মার্টফোন বাজারে ছেড়েছে ওয়ালটন, যার মডেল ‘প্রিমো ডি নাইন’। সুদৃশ্য ডিজাইনের লাল ও কালো রঙের ফোনটির দাম ২ হাজার ৯৩০ টাকা।
এই ফোনে ব্যবহৃত হয়েছে চার ইঞ্চির ডব্লিউভিজিএ ডিসপ্লে। ক্যাপাসিটিভ টাচ স্ক্রিনসমৃদ্ধ উজ্জ্বল পর্দার রেজুলেশন ৮০০ বাই ৪৮০ পিক্সেল। ফলে, ইন্টারনেট ব্রাউজিং, গেম খেলা কিংবা ভিডিও দেখা যাবে। রয়েছে এলইডি নোটিফিকেশন লাইটও।
ওয়ালটন কর্তৃপক্ষ জানিয়েছে, দেশে সংযোজিত হওয়ার কারণে কম দামে স্মার্টফোন দেওয়া যায়। এ ছাড়া ফোনের বিক্রয়োত্তর সেবাও নিশ্চিত করা যায়।
ওয়ালটন সেলুলার ফোন বিক্রয় বিভাগের প্রধান আসিফুর রহমান খান জানান, দেশের বাজারে ‘প্রিমো ডি নাইন’ হচ্ছে সবচেয়ে স্বল্পমূল্যের স্মার্টফোন। মাল্টি টাস্কিং–সুবিধার ফোনটি তৈরি করা হয়েছে সবার ক্রয়ক্ষমতার কথা বিবেচনায় রেখে। স্মার্টফোনটির প্রয়োজনীয় গতি নিশ্চিতে রয়েছে ১ দশমিক ৩ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম এবং মালি-টি ৮২০ গ্রাফিকস। প্রয়োজনীয় ফাইল সংরক্ষণে রয়েছে ৮ গিগাবাইট স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।
ফোনটির পেছনে ব্যবহার করা হয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ২ মেগাপিক্সেল ক্যামেরা। সেলফি ও ভিডিও কলের জন্য সামনে রয়েছে ০.৩ মেগাপিক্সেল ক্যামেরা। ক্যামেরার বিশেষ ফিচারের মধ্যে আছে ডিজিটাল জুম, ফেস বিউটি, এআই ডিটেক্ট, কালার ইফেক্ট, কম্পোজিশন লাইন, টাচিং ফটোগ্রাফি, সিন মোড, অডিও পিকচার, টাইম ল্যাপস, কিউআর কোড স্ক্যানার ইত্যাদি। স্মরণীয় মুহূর্তগুলো ফ্রেমবন্দী করতে ধারণ করা যাবে এইচডি ভিডিও।
অ্যান্ড্রয়েড ওরিও ৮.১ (গো এডিশন) অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোনটির প্রয়োজনীয় পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ১৪০০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি।
থ্রিজি সাপোর্টেড ফোনটিতে একসঙ্গে ব্যবহার করা যাবে দুটি সিম। কানেকটিভিটির জন্য আছে ওয়াই-ফাই, ব্লুটুথ ভার্সন ৪.২, ল্যান হটস্পট, ওটিএ এবং মাইক্রো ইউএসবি সুবিধা, জিপিএস, এ-জিপিএস নেভিগেশন, এক্সিলারোমিটার (থ্রিডি) ইত্যাদি
মাল্টিমিডিয়া ফিচার হিসেবে আছে ফুল এইচডি ভিডিও প্লেব্যাক, রেকর্ডিং সুবিধাসহ এফএম রেডিও।
বাংলাদেশে তৈরি এই স্মার্টফোনে রয়েছে বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধা। স্মার্টফোন কেনার ৩০ দিনের মধ্যে ত্রুটি ধরা পড়লে ফোনটি পাল্টে ক্রেতাকে নতুন আরেকটি ফোন দেওয়ার কথা জানিয়েছে ওয়ালটন।



 

Show all comments
  • Syed abdul awal ১১ ডিসেম্বর, ২০২২, ১:২৭ পিএম says : 0
    যেখানে আগামী ২০২৩ সাল থেকে বাংলাদেশ সরকার দেশে থ্রিজি সেবা স্হায়ী ভাবে বন্ধের পদক্ষেপ নিচ্ছে সেখানে বাংলাদেশের স্বনামধন্য ইলেকট্রনিকস নির্মাতা প্রতিষ্টান ওয়ালটনের থ্রিজি সার্পোটেড সস্তা দামের এন্ড্রোয়েড মোবাইল ফোন মার্কেটে ছাড়া কতোটা যুক্তিযুক্ত?
    Total Reply(0) Reply
  • Syed abdul awal ১১ ডিসেম্বর, ২০২২, ১:২৬ পিএম says : 0
    যেখানে আগামী ২০২৩ সাল থেকে বাংলাদেশ সরকার দেশে থ্রিজি সেবা স্হায়ী ভাবে বন্ধের পদক্ষেপ নিচ্ছে সেখানে বাংলাদেশের স্বনামধন্য ইলেকট্রনিকস নির্মাতা প্রতিষ্টান ওয়ালটনের থ্রিজি সার্পোটেড সস্তা দামের এন্ড্রোয়েড মোবাইল ফোন মার্কেটে ছাড়া কতোটা যুক্তিযুক্ত?
    Total Reply(0) Reply
  • Md Musfiqur Rahim ১১ ডিসেম্বর, ২০২২, ৮:২০ পিএম says : 0
    ফাজলামি,,,,৩ জি এইফোনে তো কদিন পর কথাই বলা যাবেনা,,,থাকলো ব্রাউজিং করা। ৪ জি টা দিলে এটা চলতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‌ওয়ালটন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ